বিজ্ঞাপন

জাহাজভাঙা শিল্পে বিনিয়োগ করতে চায় তুরস্ক

January 3, 2021 | 3:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের জাহাজ ভাঙা ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগ করতে চায় তুরস্ক। একইসঙ্গে চট্টগ্রামে কর্ণফুলী নদীর তীরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) প্লান্ট স্থাপনে যৌথভাবে বিনিয়োগের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

বিজ্ঞাপন

রোববার (৩ জানুয়ারি) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের সাক্ষাতকালে তিনি এসব আগ্রহ প্রকাশ করেন।

এসময় বাংলাদেশের অন্যান্য খাতেও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়। বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেছেন তারা।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী বাংলাদেশের দক্ষ ও প্রশিক্ষিত নাবিকদের তুরস্কের মার্চেন্ট শিপে নিয়োগ এবং মেরিটাইম সেক্টরে দুদেশের সার্টিফিকেট অব কমপিটেন্সি (সিওসি) স্বীকৃতির আহ্বান জানান। এতে দুদেশের নাবিকদের চাকুরির সুযোগ বৃদ্ধি পাবে। বাংলাদেশের জাহাজ নির্মাণে আধুনিক তথ্যপ্রযুক্তি বিনিময় এবং বাংলাদেশের প্রকৌশলী, পিপিপি এক্সপার্টস ও কারিগরি কর্তকর্তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত নাবিকদের তুরস্কের মার্চেন্ট শিপে নিয়োগ, সিওসির স্বীকৃতি, জাহাজ নির্মাণে আধুনিক তথ্যপ্রযুক্তি বিনিময় এবং বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের বিষয়ে আশ্বাস দেন।

দু’দেশের মধ্যে ১৯৮৬ সালে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক শিপিং চুক্তিপত্রের বিষয় নিয়ে তারা আলোচনা করেন। এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ উপহার দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন