Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

অ্যাসাঞ্জের প্রত্যর্পণ: যুক্তরাজ্য আদালতের রায় সোমবার

January 3, 2021 | 5:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী রাষ্ট্রীয় দুর্নীতি, অনিয়ম এবং যুদ্ধসংক্রান্ত গোপন নথি প্রকাশ করে আলোচনায় আসা উইকিলিকসের প্রধান সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জকে বিচাররের মুখোমুখি করতে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হবে কি না - সে ব্যাপারে যুক্তরাজ্যের একটি আদালত সোমবার (৪ জানুয়ারি) সিদ্ধান্ত জানাবে। খবর আল-জাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, ৪৯ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে অবৈধভাবে যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইট হ্যাকিংয়ের মাধ্যমে তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ আনা হয়েছে। সেই অপরাধেই তাকে বিচারের মুখোমুখি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। এ অভিযোগ প্রমাণিত হলে, ১৭৫ বছর পর্যন্ত কারাভোগ করতে হতে পারে অ্যাসাঞ্জকে।

এ ব্যাপারে এমআইটি'র অধ্যাপক এবং প্রখ্যাত রাজনৈতিক ভাষাতত্ত্ববিদ নোম চমস্কি আল-জাজিরাকে জানিয়েছেন, অ্যাসাঞ্জের সঙ্গে যা হচ্ছে তা অন্যায় এবং অবিচার। তবে, এরচেয়ে ভালো কিছু তিনি মার্কিন প্রশাসনের কাছে প্রত্যাশাও করেন না।

বিজ্ঞাপন

এদিকে, ২০১৯ সালের এপ্রিলে ইন্টারপোলের একটি গ্রেফতারি পরোয়ানার ভিত্তিতে লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে গ্রেফতার করা হয় জুলিয়ান অ্যাসাঞ্জকে। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বিভিন্ন মামলায় তাকে লন্ডনের একটি আদালতে হাজির করা হয়। গ্রেফতার হওয়ার পর থেকে তিনি সর্বোচ্চ সুরক্ষিত বেলমার্শ কারাগারে আটক রয়েছেন।

অন্যদিকে, অ্যাসাঞ্জের আইনজীবি এবং তার পরিবারের পক্ষ থেকে কয়েকদফা তার শারীরিক অসুস্থতার কথা জানিয়ে মুক্তির দাবি করা হলেও, করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও তাকে কারাগারে আটক রাখা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন