বিজ্ঞাপন

৪০তম বিসিএস’র লিখিত পরীক্ষার ফল এ মাসেই!

January 3, 2021 | 9:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জানুয়ারিতে ৪০তম বিসিএস’র লিখিত পরীক্ষার ফল হতে পারে- এমন একটি গুঞ্জণ আগে থেকেই ছিল। এবার সরকারি কর্ম কমিশনও (পিএসসি) বলছে, এ মাসের শেষ সপ্তাহে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে।

বিজ্ঞাপন

রোববার (৩ জানুয়ারি) কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন সারাবাংলাকে এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘৪০-এর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে এমনিতেই অনেক সময় নিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে কমিশনের চেয়ারম্যানও পরিবর্তন হয়েছে। উত্তরপত্র মূল্যায়ন প্রায় শেষ। এখন যাচাই-বাছাই চলছে। আমরা জানুয়ারির শেষ দিকে ফল প্রকাশের চেষ্টা করছি।’

পিএসসির চেয়ারম্যান বলেন, ‘লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য সরকারি বন্ধের দিনগুলোতেও কমিশন কাজ করে যাচ্ছে। অনেক উত্তরপত্রে দুই পরীক্ষকের দেওয়া নম্বরে ব্যবধান বেশি হওয়ায় উত্তরপত্র মূল্যায়নে সময় বেশি লেগেছে।’

বিজ্ঞাপন

পিএসসির একটি সূত্র বলছে, এই দ্বিতীয় পরীক্ষকের বিষয়টি পিএসসি বাদ দিতে চাচ্ছে। একারণেই ফল প্রকাশে বেশি সময় ক্ষেপণ হচ্ছে বলে মনে করছে কমিশন।

এ ব্যাপারে কমিশন চেয়ারম্যান বলেন, ‘আমরা এই বিষয়টি নিয়ে ভাবছি। দ্বিতীয় পরীক্ষকের প্রয়োজনীয়তা আছে কিনা সেটি খতিয়ে দেখা হবে।’

৪০তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জনকে বাছাই করা হয়। গত ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি এই বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এদিকে ১২ মাসের মধ্যে বিসিএস পরীক্ষার সব কার্যক্রম শেষ করতে রোডম্যাপ তৈরি করতে যাচ্ছে পিএসসি। এই লক্ষ্যে চলতি ২০২১ সালের মধ্যেই ৪৩তম বিসিএস নেওয়া হবে। এরপরের বিসিএসগুলোতেও এই সময় আরও কমিয়ে আনার চেষ্টাও থাকবে।

৪৩তম বিসিএস প্রসঙ্গে পিএসসি বলছে, মার্চ মাসে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। এরপর জুলাইয়ে লিখিত পরীক্ষার নেওয়ার একটি পরিকল্পনাও রয়েছে পিএসসির। তবে সে বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি প্রতিষ্ঠানটির কোনো কর্মকর্তা। ৪৩-এর আবেদন গেল ৩০ ডিসেম্বর থেকে ৪ শুরু হয়েছে, যা ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে।

৪৩তম বিসিএসে এবার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসনে ৩০০ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষায় ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে। তবে নিয়োগের সময় এই সংখ্যা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন