বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গে মুসলিম ভোটের নতুন মেরুকরণ

January 4, 2021 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গ ঘুরে গেলেন অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এমআইএম) পার্টির শীর্ষনেতা আসাউদ্দিন ওয়াইসি। বৈঠক করলেন ফুরফুরা শরিফের পিরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে। সেই বৈঠকেই আগামী নির্বাচনে পশ্চিমবঙ্গের আসন নিয়ে সমঝোতা হয়েছে। খবর ডয়চে ভেলে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ওয়াইসি বলেছেন, আব্বাস সিদ্দিকির নেতৃত্বাধীন জোটে লড়বে তার দল এমআইএম। জোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পিরজাদা সিদ্দিকিই নেবেন।

এদিকে, পশ্চিমবঙ্গে ৩০ শতাংশের কাছাকাছি মুসলিম ভোট। এবারের ভোটে মুসলিম ভোট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রাপ্ত ভোটের ব্যবধান ছিল মাত্র দুই-তিন শতাংশ।

বিশেষজ্ঞদের বক্তব্য, বিজেপি এই পরিমাণ ভোট পেয়েছিল পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক মেরুকরণের কারণে। এ বছরের বিধানসভা নির্বাচনেও মেরুকরণের প্রভাব থাকবে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

সেক্ষেত্রে, মুসলিম ভোট ভাগাভাগি হবে না কি তৃণমূল তা পাবে – এই বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। মুসলিম ভোট ভাগ হয়ে গেলে তৃণমূলের বিপদ যথেষ্ট। আর সেখানেই ওয়াইসির পশ্চিমবঙ্গ সফর গুরুত্বপূর্ণ।

অন্যদিকে, এমআইএম’র পশ্চিমবঙ্গে কোনো কার্যক্রম নেই। তা সত্ত্বেও, ওয়াইসি এখানে প্রার্থী দেওয়ার কথা বলেছেন। কিছুদিন আগের বিহার নির্বাচনে প্রার্থী দিয়ে পাঁচটি আসনে সাফল্য পেয়েছে এমআইএম। সেই মডেল অনুসরণ করেই পশ্চিমবঙ্গে প্রার্থী দিতে চাইছেন তিনি।

অপরদিকে, ফুরফুরা শরিফের পিরজাদাও তৃণমূলবিরোধী অবস্থান নিয়েছেন। তৃণমূলের বিরুদ্ধে ফুরফুরা শরিফ প্রার্থী দেওয়ার কথা চিন্তা করছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ফুরফুরা শরিফ সূত্র ডয়চে ভেলেকে জানিয়েছেন, আব্বাস সিদ্দিকির সঙ্গে ওয়েইসির আসন সমঝোতার কথা হয়েছে। রাজ্যের বেশ কিছু অঞ্চলে তারা একসঙ্গে প্রার্থী দিতে পারেন। সেক্ষেত্রে মুসলিম ভোট ভাগ হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকছে।

এর আগে, রোববার (৩ জানুয়ারি) কাউকে না জানিয়ে আসাউদ্দিন ওয়াইসি কলকাতা বিমানবন্দরে নেমে সোজা হুগলির ফুরফুরা শরিফে পৌঁছে যান। বৈঠক শেষে তিনি ফের হায়দরাবাদে ফিরে যান।

এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তৃণমূল নেতা সৌগত রায় জানিয়েছেন, ওয়াইসি আসলে বিজেপির পক্ষ নিয়ে পশ্চিমবঙ্গে এসেছেন। এমআইএম বিজেপির বি টিম।

তবে, এমআইএম এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন