বিজ্ঞাপন

জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠায় আইন প্রণয়ন ও বাস্তবায়নের আহ্বান

January 5, 2021 | 10:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আমলাতান্ত্রিক কর্তৃত্ব ও সরকারি দলের দখলদারিত্বের কারণে স্থানীয় সরকার অকার্যকর হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতারা। এ পরিস্থিতিতে দলের রাজনৈতিক পরিষদের দুই দিনব্যাপী সভা থেকে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠায় আইন প্রণয়ন ও বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ জানুয়ারি) ছিল পার্টির দুই দিনব্যাপী এই রাজনৈতিক পরিষদের সভার দ্বিতীয় ও শেষ দিন। সভায় কেন্দ্রীভূত কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থার গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ জরুরি উল্লেখ করে স্বশাসিত, গণতান্ত্রিক, জবাবদিহিমূলক ও শক্তিশালী স্থানীয় সরকার গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তারা।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতারা প্রস্তাবে বলেন, জনগণের সম্মিলিত উদ্যোগ ছাড়া স্থানীয় সরকার ব্যবস্থাকে গণতান্ত্রিক ও জনগণের প্রতি দায়বদ্ধ প্রতিষ্ঠানে পরিণত করা যাবে না। দেশের কেন্দ্রীভূত কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থার গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ছাড়া স্থানীয় সরকারে জনগণের প্রকৃত প্রতিনিধিত্বশীল স্বশাসিত স্থানীয় সরকার গড়ে তোলা যাবে না।

প্রস্তাবে বলা হয়, জনগণের বাড়ির দরজায় সরকার ও সরকারি ব্যবস্থা পৌঁছে দেওয়ার যে লক্ষ্য নিয়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠা করার কথা বলা হয়েছিল, তা অর্জিত হয়নি। স্থানীয় সরকারের ওপর একদিকে আমলাতান্ত্রিক কর্তৃত্ব, অন্যদিকে শাসকদলের এক ধরনের দখলদারিত্ব কায়েম হয়েছে। পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকার ব্যবস্থা সরকারি দলের হাতিয়ারে পর্যবসিত হয়েছে। ভোটের অধিকার না থাকায় স্থানীয় সরকারের নির্বাচন সরকারি দলের নিরঙ্কুশ স্বেচ্ছাচারিতায় অর্থহীন তামাশায় পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

প্রস্তাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে নিজেদের সত্যিকারের প্রতিনিধি নির্বাচনে অবাধ ও মুক্ত পরিবেশে ভোটের অধিকার প্রয়োগ নিশ্চিত করতে দেশবাসীর ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সভায় পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু ও আনসার আলী দুলাল উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন