বিজ্ঞাপন

পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে র‍্যাংকিংয়ে শীর্ষে কিউইরা

January 6, 2021 | 12:04 pm

স্পোর্টস ডেস্ক

দ্বিতীয় টেস্টে জয় পাওয়াটা পাকিস্তানের জন্য অবিশ্বাস্যই ছিল। তবে ধৈর্য্যের পরীক্ষা দিতে পারলে হয়তো ড্র হতেও পারত। কিন্তু কাইল জেমিসন তা হতে দিলেন না। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ছয়টি উইকেট তুলে নিয়ে মাত্র ১৮৬ রানে গুটিয়ে দিলেন পাকিস্তানকে। আর তাতেই ইনিংসসহ ১৭৬ রানের জয় তুলে নিল নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

কাইল জেমিসনের বিধ্বংসী বোলিংয়ে প্রথম ইনিংসে ২৯৭ রানে গুটিয়ে যায় পাকিস্তান। জবাবে কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি সঙ্গে হেনরি নিকোলস ও ড্র্যায়েল মিচেলের সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ৬৫৯রানে ইনিংস ঘোষণা করে কিউইরা। আর দ্বিতীয় ইনিংসে ৩৬২ রানে পিছিয়ে থাকা পাকিস্তান আবারও জেমিসনের আগুনে পুড়ে মাত্র ১৮৬ রানে অলআউট।

পড়ুন: জেমিসনের দিনে আজাহারের আক্ষেপ!

চতুর্থ দিনে ১ উইকেটে ৮ রান নিয়ে ব্যাটিং শুরু করে পাকিস্তান। ওপেনার আজহার আলী ও জাগার গোহারের ৩৭ রান ছাড়া তেমনই কেউই রান গড়তে পারেননি। আর তাতেই পাকিস্তান দেখল নিজেদের বধ।

বিজ্ঞাপন

পড়ুন: উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, চালকের আসনে কিউইরা

দলীয় ৩ রানে প্রথম উইকেট (শান মাসুদ), ১৭ রানে দ্বিতীয় (মোহাম্মদ আব্বাস), ৪৬ রানে তৃতীয় (আবিদ আলী), ৭৯ রানে চতুর্থ ( হারিস সোহেল) ও ৮৮ রানে পঞ্চম (আজহার আলী) উইকেট হারানোর পর জাফর গহরের ৩৭ আর ফাহিম আশরাফের ২৮ রান পাকিস্তানের সংগ্রহকে ১৮৬ রানে নিতে ভূমিকা রেখেছে। মাঝে ফাওয়াদ আলম ও মোহাম্মদ রিজওয়ান লড়াইয়ের চেষ্টা করেছিলেন কিন্তু তেমন কিছু করতে পারেননি।

পড়ুন: উইলিয়ামসনের শতকে শক্ত অবস্থানে কিউইরা

বিজ্ঞাপন

কাইল জেমিসন ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে নিয়েছিলেন পাঁচ উইকেট আর দ্বিতীয় ইনিংসে নিলেন ছয়টি। সব মিলিয়ে ১১টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন এই পেসার। অন্যদিকে ২৩৮ রান করা কেন উইলিয়ামসনকে কিছুটা আক্ষেপ নিশ্চয়ই করতে হয়েছে। তবে না সিরিজ সেরার পুরস্কার ঝুলিতে পুরে সে আক্ষেপ মিটিয়েছেন কিউই অধিনায়ক।

এদিকে এই টেস্টসহ সিরিজ জয়ে নিউজিল্যান্ডের জন্য সুখবরও এসেছে র‍্যাংকিংয়ে। অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে কিউইরা। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও সর্বোচ্চ পয়েন্ট কিউইদেরই। পাঁচটি সিরিজ খেলে কিইউইদের মোট পয়েন্ট ৪৪০, যেখানে ভারত পাঁচ নম্বর সিরিজ অজিদের বিপক্ষে খেলছে আর তাদের পয়েন্ট ৩৯০। অস্ট্রেলিয়া চার নম্বর সিরিজ খেলছে তাদের পয়েন্ট ৩২২।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন