বিজ্ঞাপন

করোনার মধ্যেই ভারতে বার্ড ফ্লুর প্রকোপ

January 6, 2021 | 12:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারির মধ্যেই এবার ভারতের পাঁচ রাজ্যে বার্ড ফ্লুর প্রকোপ শুরু হয়েছে। হিমাচল প্রদেশে মুরগি, মাছ ও ডিম বিক্রি নিষিদ্ধ হয়েছে। মধ্যপ্রদেশে রাজ্যের পশ্চিমাংশে বহু সংখ্যক কাকের আকস্মিক মৃত্যুর পর সেখানে সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানায় ফ্লুর জীবাণু মিলেছে। সংক্রমণ যেন মানুষের মধ্যেও ছড়িয়ে না পড়ে, সে দিকে নজর রাখছে রাজ্য সরকারগুলো।

বিজ্ঞাপন

দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে জানানো হয়, মধ্যপ্রদেশের ইন্দোর ও মন্দসৌর থেকে আনা মৃত কাকের নমুনা পরীক্ষা করে ইনফ্লুয়েঞ্জার ভাইরাস এইচ৫এন৮ এর উপস্থিতি পেয়েছে ন্যাশনাল ইনিস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস (এনআইএইচএসএডি)।

ভয়েচে ভেলের খবরে জানানো হয়, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানায় হাঁসের শরীরে বার্ড ফ্লুয়ের জীবাণু মিলেছে। প্রতিটি রাজ্যেই হাঁসের মড়ক শুরু হয়েছে। রাজস্থান সরকার হাঁস মালিকদের হাঁস মেরে ফেলার নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন

তবে এই ফ্লুয়ের প্রভাব এখনও মানুষের শরীরে দেখা যায়নি বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সরকার আগে থেকেই ব্যবস্থা নিয়ে রাখতে চাইছে। হরিয়ানার এক সরকারি কর্মকর্তা জানান, করোনা নিয়ে এমনিতেই হিমশিম অবস্থা। হাসপাতালগুলোতে আইসোলেশন ওয়ার্ড তৈরি করতে হয়েছে বলে বেডের সংখ্যা কমেছে। বার্ড ফ্লুয়ে আক্রান্ত রোগী আসতে শুরু করলে চিকিৎসা দেওয়াই মুশকিল হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন