বিজ্ঞাপন

করোনার উৎস অনুসন্ধান: চীনে ঢুকতে পারেনি তদন্তকারী দল

January 6, 2021 | 5:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারী দলকে চীনের প্রবেশে অনুমতি দেওয়া হয়নি। খবর ডেইলি মেইল।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ডব্লিউএইচও’র জরুরি অবস্থা মোকাবিলা বিভাগের পরিচালক মাইক রায়ান বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার (৫ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক তদন্ত দলের দুই সদস্য চীনে ঢুকতে চেয়ে ব্যর্থ হন। তাদের মধ্যে একজন নিজদেশে ফিরে গেছেন ও অন্যজন ট্রানজিট যাত্রী হিসেবে তৃতীয় আরেকটি দেশে অবস্থান করছেন।

এদিকে, তদন্তকারী দলটি ভাইরাসটির উৎস অনুসন্ধানে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে যেতে চেয়েছিল। ভিসা ছাড়পত্র না থাকায় তারা চীনে ঢুকতে পারেননি বলে জানিয়েছে ডব্লিউএইচও।

এর আগে, ডব্লিউএইচও’র সঙ্গে কয়েক মাস ধরে আলোচনার পর ডিসেম্বরে এই তদন্তের বিষয়ে রাজি হয়েছিল বেইজিং।

বিজ্ঞাপন

অন্যদিকে, ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস জানিয়েছেন, তদন্তকারী দলের চীনে ঢোকার বিষয়ে অনুমতি চূড়ান্ত না করায় তিনি অত্যন্ত অসন্তুষ্ট। এ ঘটনার কারণে দলের অন্য সদস্যরা যাত্রা শুরু করতে পারেননি বলেও জানিয়েছেন তিনি।

জেনেভার ডব্লিউএইচও সদর দফতর থেকে সাংবাদিকদের সঙ্গে যুক্ত হয়ে টেড্রোস বলেছেন, চীন সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলো দ্রুততার সঙ্গে সম্পাদন করছে বলে তাকে আশ্বস্ত করেছে। দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তার সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি, এই মিশনের গুরুত্ব সম্পর্কে ডব্লিউএইচও’র পক্ষ থেকে চীনা কর্মকর্তাদের জানানো হয়েছে।

প্রসঙ্গত, প্রাণি থেকেই মহামারির উৎপত্তি কি না আর তা কীভাবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ল তা তদন্ত করে দেখাই তদন্তকারী দলের উদ্দেশ্য। ১০ সদস্য বিশিষ্ট ওই তদন্তকারী দল ২০২১ সালের জানুয়ারি থেকে কাজ শুরু করবে বলে এর আগে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন