বিজ্ঞাপন

যে কোনো মুহূর্তে যুদ্ধ – পিএলএ’কে সদা প্রস্তুত থাকার নির্দেশ

January 6, 2021 | 8:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

যে কোনো মুহূর্তে যুদ্ধের জন্য পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) সদা প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। খবর আরটি নিউজ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ জানুয়ারি) সামরিক বাহিনীর কমিশন প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শি জিনপিং এ কথা বলেন।

পাশাপাশি, নির্দেশ পাওয়া মাত্র জীবনের মায়া তুচ্ছ করে লড়াইয়ের মানসিকতা তৈরির জন্য সেনা সদস্যদের মনযোগ আকর্ষণ করেছেন চীনা প্রেসিডেন্ট।

এদিকে, ভারত-তাইওয়ানের সঙ্গে চলমান সামরিক উত্তেজনা এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই দেশটির সেনাবাহিনীকে এমন আদেশ দিলেন শি জিনপিং।

বিজ্ঞাপন

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, যে কোনো পরিস্থিতিতে বিজয় নিশ্চিত করতে সামরিক সরঞ্জামের সক্ষমতা আরও বাড়ানো এবং সেনা প্রশিক্ষণ আরও জোরদার করার কোনো বিকল্প নেই।

অন্যদিকে, ২০২০ সালে পুরোটা সময় চীনের প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে নানা কারণে সম্পর্কের অবনতি ঘটে। বিশেষ করে, দুই দেশের সীমান্ত এলাকা লাদাখে ভারত-চীনের সেনারা কয়েকদফা সংঘাতে জড়ায়। সে সময় চীনের আক্রমণে ভারতের ২০ সেনার মৃত্যুর ব্যাপারে জানা যায়।

এরপরই, চীন-ভারত পাল্টাপাল্টি হুমকিতে যুদ্ধের আবহ সৃষ্টি হয়। উত্তেজনা পরিহারে কয়েক দফা বৈঠকের পরও কোনো সমাধানে পৌঁছাতে পারেনি দেশ দুটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

বিজ্ঞাপন

অপরদিকে, চীনের বিশেষায়িত অঞ্চল তাইওয়ানকে নিয়েও বেশ বিপাকে বেইজিং। এমন পরিস্থিতেই চীনের সেনাদের যুদ্ধের জন্য সর্বদা সজাগ থাকার আহ্বান জানালেন প্রেসিডেন্ট শি জিনপিং।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন