বিজ্ঞাপন

২০ বছর পর জর্জিয়ায় ডেমোক্রেটদের জয়

January 6, 2021 | 9:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেটে রান-অফ নির্বাচনে, দুই আসনের একটিতে ডেমোক্রেট প্রার্থী রাফায়েল ওয়ারনক জয় পেয়েছেন। এর মধ্য দিয়ে, ওই অঙ্গরাজ্যে ২০ বছরের মধ্যে প্রথম কোনো ডেমোক্রেট প্রার্থী বিজয়ী হলেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, ৩ নভেম্বরের নির্বাচনে জর্জিয়ার এ আসন দুটিতে কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এ রান-অফ নির্বাচন আয়োজন করা হলো।

মঙ্গলবার (৫ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে বিভিন্ন টেলিভিশন নেটওয়ার্কের খবর ও এডিসন রিসার্চের করা ভোটের হিসাবে রিপাবলিকান প্রার্থী কেলি লেফলারকে পরাজিত করেছেন রাফায়েল ওয়ারনক।

পাশাপাশি, জর্জিয়ার অপর আসনে ডেমোক্রেট প্রার্থী জন অসফ এগিয়ে থাকলেও রিপাবলিকান প্রার্থী ডেভিড পারডুর সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই চলছে বলে স্থানীয় সূত্রগুলো বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ৯৮ শতাংশ ভোট গণনা শেষে রাফায়েল ওয়ারনককে তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ৪০ হাজার ভোটে এগিয়ে থাকতে দেখা গেলেও অপর আসনে জন অসফ এবং ডেভিড পারডুর মধ্যে ভোটের ব্যবধান মাত্র তিন হাজার ৫৬০ বলে জানিয়েছে এডিসন রিসার্চ। সিনেটে বসলে ওয়ারনক হবেন জর্জিয়া থেকে উচ্চকক্ষে যাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ। আর অসফ জিতলে তিনি হবেন মার্কিন সিনেটের সবচেয়ে কমবয়সী সদস্য।

অন্যদিকে, মঙ্গলবারের নির্বাচনে প্রায় ৪৫ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রান-অফ নির্বাচনের ক্ষেত্রে এটি নতুন রেকর্ড। যে সামান্য কিছু এলাকার ভোট গণনা এখনও বাকি রয়েছে তার মধ্যে বেশিরভাগ এলাকাতেই নভেম্বরের নির্বাচনে জো বাইডেন জিতেছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

এ ব্যাপারে জর্জিয়ার রাজ্য সচিব ব্র্যাড রাফেনস্পারগার বলেছেন, বুধবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় সকালের মধ্যে বাকি ভোট গণনা সম্পন্ন হবে।

বিজ্ঞাপন

অপরদিকে, এই রান-অফ নির্বাচনকে ঘিরে নভেম্বরের পর থেকে বিজ্ঞাপন বাবদ প্রায় ৫০ কোটি মার্কিন ডলার ব্যয় হয়েছে। নির্বাচনি প্রচারণায় দক্ষিণ-পূর্বাঞ্চলের অঙ্গরাজ্যটিতে যেতে হয়েছে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ২০ জানুয়ারি শপথ নিতে যাওয়া নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকেও।

প্রসঙ্গত, জর্জিয়ার এই দুটি আসন ডেমোক্রেটরা ছিনিয়ে নিতে পারলে তা নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের জন্য অভ্যন্তরীণ বিভিন্ন সংস্কার কার্যক্রম ও পরিকল্পনা বাস্তবায়নের পথ আরো সহজ করে দেবে। সিনেটে এখন ডেমোক্রেট সদস্য সংখ্যা ৪৬ হলেও স্বতন্ত্র দুই সদস্য বার্নি স্যান্ডার্স এবং অ্যাঙ্গাস কিংয়ের ভোট প্রায়ই তাদের পক্ষে যায়। জর্জিয়ার দুই আসন ডেমোক্রেটরা পেলে সিনেটে যে কোনো বিলে ভোটের ক্ষেত্রে ফলাফল ৫০-৫০ এ দাঁড়াতে পারে। সেক্ষেত্রে, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তার ‘সিদ্ধান্তমূলক ভোট’ প্রয়োগের সুযোগ পাবেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন