বিজ্ঞাপন

‘পাকিস্তানের আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া উচিত’

January 7, 2021 | 7:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি করতে হলে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের জন্য ইসলামাবাদকে ঢাকার কাছে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়া উচিত। ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে প্রতিমন্ত্রী তাকে এ কথা বলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ জানুয়ারী) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্তরিক পরিবেশে পাকিস্তানের হাইকমিশনারের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকিকে বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতি অনুযায়ী প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চাই। সম্পর্ক ঘনিষ্ঠ করতে পাকিস্তানের সহায়তা প্রয়োজন। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান বাংলাদেশের নাগরিকদের ওপর যে অমানবিক কাণ্ড ঘটিয়েছে, তার জন্য পাকিস্তানের উচিত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া।

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকিকে আরও বলেন, বাংলাদেশের আটকে পড়া যেসব পাকিস্তানি নাগরিক রয়েছেন, তাদের দ্রুত ফিরিয়ে নিতে ইসলামাবাদকে সক্রিয় হতে হবে। পাশাপাশি পাকিস্তানের কাছে পাওনা বাংলাদেশের হিসাব বুঝিয়ে দিতে হবে।

শাহরিয়ার আলম পাকিস্তানের হাইকমিশনারকে বলেন, সাফটা প্রটোকলের আওতায় বাংলাদেশি পণ্য পাকিস্তানের বাজারে প্রবেশের সুযোগ দিতে হবে। এছাড়া বাণিজ্য সংক্রান্ত প্রতিবন্ধকতা দূর করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন