বিজ্ঞাপন

ফেব্রুয়ারির মধ্যে সরকারি প্রাথমিকে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে

January 7, 2021 | 9:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ফেব্রুয়ারির মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে বিভাগীয় উপ-পরিচালক এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের প্রতি এ নির্দেশনা পাঠানো হয়।

বিজ্ঞাপন

নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ফেব্রুয়ারি মাসের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছু শিশুদের এবার কোনো ভর্তি পরীক্ষা নেওয়া যাবে না। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সব শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

ডিপিই বলছে, ভর্তিচ্ছু শিশুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্যাদি রেজিস্ট্রারে লিখে রেখে সংশ্নিষ্ট শ্রেণিতে ভর্তি করতে হবে। বিভিন্ন সময় জারি করা স্বাস্থ্যবিধি সংক্রান্ত সরকারের নির্দেশনা অনুসরণ করে শিশুদের ভর্তি নিশ্চিত করতে হবে। অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং সন্তান-সম্ভবা শিক্ষিকাদের বিদ্যালয়ে উপস্থিত থেকে বিরত রাখতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, অসুস্থ শিক্ষার্থী নিয়ে বিদ্যালয়ে না আসার জন্য অভিভাবকদের অনুরোধ করতে হবে। অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে বিদ্যালয় কর্তৃপক্ষকে বিশেষ ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

মহামারীর কারণে বন্ধ হয়ে যাওয়া বেসরকারি কিন্ডারগার্টেন বা স্কুলের শিক্ষার্থীদের সবাইকে সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তির ব্যবস্থা করতে হবে।

সারাবাংলা/টিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন