বিজ্ঞাপন

রাবিতে সোনালী ব্যাংক, অগ্রণীর বিরোধিতায় ক্ষুব্ধ শিক্ষকেরা

January 8, 2021 | 11:23 am

আবু সাঈদ সজল

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে সোনালী ব্যাংকের নতুন শাখা চালু করার ব্যাপারে বিরোধীতা করছে অগ্রণী ব্যাংক। এমনকি শাখা খোলার সিদ্ধান্ত বাতিলের সুপারিশ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে একটি চিঠিও দিয়েছে ব্যাংকটি।

বিজ্ঞাপন

শিক্ষক শিক্ষার্থীর প্রয়োজনে নতুন একটি শাখা খোলার উদ্যোগ নেওয়া হলেও অগ্রণী ব্যাংকের বিরোধীতার বিষয়টি নিয়ে ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম ফারুকী ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

শিক্ষকরা বলছেন, ক্যাম্পাসে অগ্রণী ব্যাংকের সেবার মান নিয়ে দীর্ঘদিন ধরেই শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অসন্তোষ রয়েছে। তাছাড়া পাসপোর্টের টাকা জমা, ট্রেজারি চালান, ভ্যাট ও ট্যাক্স চালান জমা এবং বৈদেশিক মুদ্রা লেনদেনের কাজে তাদের সোনালী ব্যাংকের সাহেববাজার শাখায় যেতে হয়। যা বিড়ম্বনার ও সময়-ব্যয়সাপেক্ষ। আবার অগ্রণী ব্যাংকে এই সেবা পাওয়ার সুযোগও নেই। এসব বিবেচনায় রাবির শিক্ষকেরা দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে আরেকটি ব্যাংকের শাখা স্থাপনের দাবি জানিয়ে আসছেন।

তাদের দাবির ফলে নতুন ব্যাংক হিসেবে সোনালী ব্যাংকের একটি শাখা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে অনুমোদন পেয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষকেরা বলেন, নিয়ম মেনে সমস্ত প্রক্রিয়া অনুসরণ করে সোনালী ব্যাংকের নতুন শাখা স্থাপনের বিষয়টি এগিয়ে গেছে। যখন সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে তখন তাদের (অগ্রণী ব্যাংকের) ‘শাখা বাতিলের সুপারিশ করে চিঠি প্রদান’ রাবি শিক্ষক সমিতি, সিন্ডিকেট ও রাবির সকল শিক্ষকের মতামতকে চরম অশ্রদ্ধা করার সামিল।

তারা আরও বলেন, অগ্রণী ব্যাংকের রাবি ক্যাম্পাস শাখা এই ব্যাংকের সারা দেশের সবচেয়ে লাভজনক শাখা হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। এরপরেও তাদের মধ্যে একধরনের একচেটিয়া মনোভাব তৈরি হয়েছে বলে আমরা মনে করি।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী বলেন, সোনালি ব্যাংক এবং অগ্রণী ব্যাংক থাকলে আমাদের সকলেরই সুবিধা। তাই দুইটি ব্যাংকই দরকার। তাছাড়া, অন্য ক্যাম্পাসে একই ভবনে দুই তিনটা ব্যাংক থাকে, আর রাবির এই বিশাল ক্যাম্পাসে দুইটা ব্যাংক থাকলে সমস্যা কোথায়?

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন