বিজ্ঞাপন

ভেতরে ভেতরে ভেঙে পড়েছে আমেরিকা: চীন

January 8, 2021 | 11:49 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে পার্লামেন্টের যৌথ অধিবেশন চলাকালে কয়েকশ ট্রাম্পপন্থির নজিরবিহীন সহিংসতার ঘটনার প্রতিক্রিয়ায় চীন বলেছে - ভেতরে ভেতরে ভেঙে পড়েছে আমেরিকা।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ জানুয়ারি) চীনের কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপল'স ডেইলির আন্তর্জাতিক ট্যাবলয়েড সংস্করণ গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিক্রিয়ায় এ দাবি করা হয়েছে।

এদিকে, ক্যাপিটল হিলে সহিংসতার মধ্য দিয়ে আমেরিকার সমাজ ব্যবস্থায় গভীর বিভেদের ছাপ বিশ্ববাসীর কাছে আরও স্পষ্ট হয়েছে। সেই সামাজিক বিভেদ মেটানোর ক্ষেত্রে শীর্ষ নেতৃত্বের ব্যর্থতা ওই সহিংসতাকে প্রাণহানির দিকে ঠেলে দিয়েছে বলে মনে করেন গ্লোবাল টাইমসের সম্পাদনা পরিষদ।

বিজ্ঞাপন

অন্যদিকে, এই ঘটনার মধ্যে দিয়ে মার্কিন রাজনীতিবিদদের দ্বি-চারিতা প্রকাশ্যে এসেছে। ২০১৯ সালে হংকংয়ের পার্লামেন্ট আন্দোলনকারীরা দখল করে নেওয়ার পর যারা ওই ঘটনাকে নয়নাভিরাম দৃষ্টান্ত বলেছিলেন তারাই আবার নিজ দেশের একই রকম ঘটনাকে পার্লামেন্ট জনতার অবৈধ অনুপ্রবেশ এবং সহিংসতা বলে আখ্যা দিচ্ছে।

বিজ্ঞাপন

পাশাপাশি, ক্যাপিটল হিলে সহিংসতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংকীর্ণ জাতীয়তাবাদী আচরণের ফলাফল উল্লেখ করে ওই চীনা রাষ্ট্রীয় মুখপত্র বলেছে - নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের উচিত হবে এ ঘটনা থেকে শিক্ষা নিয়ে পরবর্তী নীতি নির্ধারণের দিকে মনোনিবেশ করা।

এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিনিরা শীগগিরই এই সংকট থেকে বেরিয়ে শান্তি প্রতিষ্ঠার দিকে অগ্রগামী হবে বলে প্রত্যাশা করে চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন