বিজ্ঞাপন

টিকার জন্য শুধু ভারত নির্ভরতা চরম ঝুঁকিপূর্ণ: রব

January 9, 2021 | 10:00 pm

স্পেশাল করেসপন্ডেট

ঢাকা: দেশের নাগরিকদের মূল্যবান জীবন সুরক্ষা দিতে করোনার টিকা সংগ্রহে জরুরি উদ্যোগ গ্রহণ করার জন্য সরকারের প্রতি চার দফা দাবি উত্থাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। এ সময় তিনি বলেন, টিকার জন্য শুধু ভারত নির্ভরতা চরম ঝুঁকিপূর্ণ।

বিজ্ঞাপন

শনিবার (৯ জানুয়ারি) এক বিবৃতির মাধ্যমে চার দফা দাবি উত্থাপন করে তিনি এ কথা বলেন।

রবের চার দফা দাবি হচ্ছে- ভারতের সিরাম ইনস্টিটিউটের বাইরে অন্য কোনো উৎপাদনকারী দেশ থেকে দ্রুত করোনা টিকা আমদানির উদ্যোগ গ্রহণ করা; টিকা প্রয়োগের লক্ষ্যে জনবল নিয়োগ, ট্রেনিং, সংরক্ষণ, সরবরাহ, বিতরণসহ সার্বিক ব্যবস্থাপনা বাস্তবায়ন করা; টিকা দেওয়ার ‘প্রায়োরিটি’ পরিকল্পনা চূড়ান্ত করে জনসমক্ষে প্রচার করা; এবং টিকা উৎপাদনে দেশীয় প্রতিষ্ঠানকে সরকারের পূর্ণ সমর্থন দেওয়া।

বিজ্ঞাপন

বিবৃতিতে তিনি উল্লেখ করেন, ‘বিশ্বের বহু দেশ যখন খুব দ্রুত হার্ড ইমিউনিটি অর্জনের লক্ষ্যে করোনার টিকা দেওয়া শুরু করেছে তখন আমাদের দেশে টিকা নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তা বিরাজ করছে। ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে ৭০ শতাংশ জনগোষ্ঠী অর্থাৎ প্রায় ১২ কোটি মানুষের ২ ডোজ করে ২৪ কোটি ডোজ টিকার প্রয়োজন হবে। সেক্ষেত্রে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে মাত্র ৩ কোটি ডোজ টিকা একেবারেই অপ্রতুল। যা পেতেও আবার ছয় মাস লাগবে। কারণ সে টিকা আসবে প্রতিমাসে ৫০ লাখ করে। ফলে বিরাট জনগোষ্ঠী করোনা ঝুঁকিতে থাকবে।’

তিনি বলেন, ‘বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহ করার সরকারি কোন পুর্বপ্রস্তুতি না থাকায় অল্প সময়ে টিকা পাওয়া খুব কঠিন হয়ে পড়বে। বিকল্প উৎস থেকে করোনার প্রয়োজনীয় সংখ্যক টিকা সংগ্রহ করা আমাদের রাষ্ট্রের জন্য জরুরি।

বিজ্ঞাপন

সারাবাংরা/এএইচএইচ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন