বিজ্ঞাপন

সরকারি স্কুলে ভর্তির লটারি সোমবার

January 10, 2021 | 10:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির লটারি সোমবার (১১ জানুয়ারি) বিকেল ৩টায় শুরু হবে।

বিজ্ঞাপন

ভর্তি লটারি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে উদ্ধোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পুরো বিষয়টি তদারকি করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফর (মাউশি)।

এবার সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন জমা পড়েছে। এই প্রক্রিয়া নির্ভুল করতে মোট দুই দফা ট্রায়াল লটারি করা হয়েছে। ভর্তি যেন প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য রোববার সকালে মাউশিতে ভর্তি সম্পৃক্ত কর্মকর্তাদের একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

মাউশি বলছে, সোমবার বিকেল ৩টায় লটারি হবে। শিক্ষামন্ত্রী এ লটারি উদ্ধোধন করবেন। ভর্তির ফলাফল বিকেল ৫টা থেকে নির্ধারিত লিংকগুলোতে প্রকাশ করা হবে। লটারি কার্যক্রম ইউটিউব ও ফেসবুক লাইভে প্রচার করা হবে।

এবছর দেশের সব সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের লটারি একটি সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে হবে। প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরের সবমিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হবে।

বিজ্ঞাপন

লটারির কার্যক্রম সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে। শিক্ষার্থী ও অভিভাবকরা স্কুলে গিয়েও সেটি দেখার সুযোগ পাবে।

লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে স্কুলের মেইলে পাঠিয়ে দেবে। প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে এবং ওই তালিকা অনুযায়ী ভর্তি নেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন