বিজ্ঞাপন

ইএফডি লটারির প্রথম ড্র ৫ ফেব্রুয়ারি

January 10, 2021 | 10:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইএফডি মেশিন বসানো নিয়ে জল কম ঘোলা হয়নি। ব্যবসায়ীরা বারবার বলেছেন, তারা এএফডি বসাবেন না। ক্রেতা কম হচ্ছে। এমন শতশত অভিযোগ তাদের। কিন্তু এসব অভিযোগের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঘোষণা দেয় যারা ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনের মাধ্যমে পণ্য কিনবে তাদের জন্য রয়েছে পুরস্কার।

বিজ্ঞাপন

আর এই পুরস্কার হবে সবো‍র্চ্চ এক লাখ টাকা। পুরস্কারের টাকায় সরকারকে কোনো ভ্যাট-ট্যাক্স দিতে হবে না। আর এই ইএফডির প্রথম পুরস্কার তথা লটারি হবে ৫ ফেব্রুয়ারি। ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইস্যু করা ইএফডি চালানের ওপর ওই লটারি অনুষ্ঠিত হবে। রোববার (১০ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, এনবিআর প্রতি মাসে লটারির মাধ্যমে সারাদেশ থেকে ১০১ জন ভ্যাটদাতাকে পুরস্কৃত করবে। লটারিতে একজন ভ্যাটদাতা সর্বোচ্চ এক লাখ টাকা পুরস্কার পাবেন। প্রতি মাসের ১ তারিখ থেকে শেষদিন পর্যন্ত ইস্যুকৃত চালানের ওপর পরবর্তী মাসের ৫ তারিখে এই লটারি অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো এ লটারি অনুষ্ঠিত হবে আগামী ৫ ফেব্রুয়ারি। তাই ক্রেতাদের ইস্যুকৃত চালানপত্র বা লাকি কুপন সংরক্ষণ করার জন্য অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

ইএফডির প্রথম পুরস্কার বিজয়ী পাবেন এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। ৯৪ জন পাবেন ১০ হাজার টাকা করে। প্রতি মাসে লটারি বিজয়ীদের জন্য মোট ১২ লাখ ১৫ হাজার টাকা খরচ হবে। এনবিআরের কেন্দ্রীয় অনলাইন সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লটারির আয়োজন করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন