বিজ্ঞাপন

জেলা-উপজেলায় পরিবেশ অধিদফতরের অফিস স্থাপনে হাইকোর্টের রুল

January 10, 2021 | 10:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জেলা-উপজেলায় পর্যাপ্ত লোকবলসহ পরিবেশ অধিদফতরের অফিস স্থাপনে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ মামলায় মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিবসহ ছয় জনকে পক্ষভুক্ত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (১০ জানুয়ারি) বুগিড়ঙ্গা নদীর পানি দূষণ বন্ধে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) করা জনস্বার্থের মামলায় সম্পূরক আবেদনে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান ও পরিবেশ অধিদফতরের পক্ষে আইনজীবী আমাতুল করিম।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘পরিবেশ অধিদফতরের কার্যক্রম যথার্থভাবে পরিচালনার জন্য জনবল বৃদ্ধি, জেলা-উপজেলা পর্যায়ে অফিস ও গবেষণা, প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।’

বিজ্ঞাপন

রুল জারির পাশাপাশি সংশ্লিষ্ট ছয় মন্ত্রণালয়ের সচিবকে এই মামলায় পক্ষভুক্ত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন- মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, জন প্রশাসন সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব।

আইনজীবী মনজিল মোরসেদ আরও বলেন, ‘আদালতের আদেশ/নির্দেশ প্রতিপালন সংক্রান্ত পরিবেশ অধিদপ্তরের প্রতিবেদন দেখিয়ে বলেছি, আদালতের আদেশ নির্দেশনা সময়মত পালন করা হচ্ছে না। কারণ পরিবেশ অধিদপ্তর বলছে তাদের জনবল ঘাটতি আছে।’

এদিকে পরিবেশ আইন, জলাধার আইন, ইটভাটা আইন, শব্দদূষণ আইনে বিভিন্ন পদক্ষেপের জন্য পরিবেশ অধিদফতরকে দায়িত্ব দেওয়া হয়েছে। এখন অধিদফতর প্রয়োজনীয় জনবল বৃদ্ধি না করলে বিদ্যমান আইনগুলো অকার্যকর হয়ে যাবে। যে কারণে পর্যাপ্ত জনবল নিয়োগের নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন