বিজ্ঞাপন

আরমানকে ক্ষতিপূরণ দেওয়ার আদেশ স্থগিত চেয়েছে রাষ্ট্রপক্ষ

January 11, 2021 | 12:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিনাদোষে পাঁচ বছর ধরে কারাগারে থাকা রাজধানীর পল্লবীর বেনারসী কারিগর মো. আরমানকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

বিজ্ঞাপন

এ ছাড়া এ ঘটনায় পল্লবী থানার সাবেক চার পুলিশ সদস্যর বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছেন ওই চার পুলিশ সদস্য।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। চার পুলিশ সদস্যের পক্ষে ছিলেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

আরমানের মায়ের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। সঙ্গে ছিলেন হুমায়ন কবির পল্লব।

বিজ্ঞাপন

রোববার (১০ জানুয়ারি) এ বিষয়ে শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি। আগামী ১২ জানুয়ারি এ বিষয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি অনুষ্ঠিত হবে।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বলেন, রাষ্ট্রপক্ষের জরিমানা (২০ লাখ টাকা) স্থগিত চেয়ে করা আবেদন নট টু ডে (আজকে নয়) করেছেন আদালত। এ বিষয়ে ১২ জানুয়ারি শুনানির জন্য দিন ঠিক করেছেন চেম্বার আদালত।

এ ছাড়া চার পুলিশ সদস্যদের বিষয়ে কোনো স্থগিতাদেশ দেননি। তাদের সিপি (লিভ টু আপিল) করতে বলেছেন।

বিজ্ঞাপন

এর আগে (৩১ ডিসেম্বর) এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আরমানকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণসহ অবিলম্বে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ হিসেবে তাকে ২০ লাখ টাকা দিতে পুলিশের আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।

এ ছাড়া পল্লবী থানার সাবেক চার পুলিশ সদস্যকে চলতি দায়িত্ব থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে যুক্ত করে তাদের অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ স্থানে বদলি করতে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে।

চার কর্মকর্তা হলেন পল্লবী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাদন ফকির ও মো. নজরুল ইসলাম এবং সাবেক উপ-পরিদর্শক (এসআই) সিরাজুল ইসলাম খান ও মো. রাসেল।

ক্ষতিপূরণ ও পুলিশের চার সদস্যকে চলতি দায়িত্ব থেকে প্রত্যাহার বিষয়ে আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দিতে পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশারকে বলা হয়।

বিজ্ঞাপন

এ ছাড়া আরমানকে বেআইনি আটকের ঘটনায় দায় নিরূপণে নতুন করে তদন্তের জন্য প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা নিযুক্ত করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়ে তিন মাসের মধ্যে তদন্ত করে পিবিআইয়ের উপ-মহাপরিদর্শককে (ডিআইজি) আগামী ১১ এপ্রিল আদালতে প্রতিবেদন দিতে বলা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন