বিজ্ঞাপন

পাকিস্তানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

January 11, 2021 | 10:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১০ জানুয়ারি) হাইকমিশনের চ্যান্সেরি ভবনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের সঙ্গে দিবসটি পালন করা হয়।

হাইকমিশন থেকে এক বার্তায় জানানো হয়, পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার ও হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারি। এ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের আলোচনা পর্বে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল মো. সানাউল্লাহ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন কোনো লেখনিতে লেখার মতো নয়, কোনো বক্তব্যে তুলে ধরার মতো নয়। ২৪ বছরের আন্দোলন-সংগ্রামের ফসল ও একমাত্র স্বপ্ন স্বাধীন বাংলাদেশ- যা মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসে বঙ্গবন্ধু আবার দেখতে পাবেন তা ছিল অভাবনীয়। বঙ্গবন্ধুর নামে মু্ক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘সেদিন সকল বীর সেনানী, অস্থায়ী মুজিবনগর সরকারের সকল সদস্য, মুক্তিযুদ্ধে সামরিক অভিযানের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানী, বঙ্গবন্ধুর পিতা এবং জনগণের সামনে বঙ্গবন্ধুর জীবনে প্রথমবার তার চোখ বেয়ে পানি নেমে আসে। সে অশ্রু ছিল আবেগ, অনুভূতি ও আনন্দের। যে জনগণের জন্য বঙ্গবন্ধু তার জীবন উৎসর্গ করেছেন বিমানবন্দর থেকে পরিবারের কাছে না গিয়ে তিনি প্রথমেই সেই জনগণের কাছে যান। তাই বঙ্গবন্ধু আজও জনগণের মাঝেই বেঁচে আছেন।’

এরপর জাতির পিতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন