বিজ্ঞাপন

সাঈদ খোকনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের আহ্বান তাপসের

January 12, 2021 | 1:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের বিরুদ্ধে নিজ থেকে কোনো মামলা করেননি বলে জানিয়েছেন বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপস। এসময় তিনি ‘অতি উৎসাহীদের’কে সাঈদ খোকনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে নিতে বলেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে ডিএসসিসির নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে ‘সাকরাইন উৎসব- ১৪২৭’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন মেয়র।

ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, ‘ওনার (সাঈদ খোকন) বিরুদ্ধে আমি কোনো মামলা করিনি। শুনেছি গতকাল ওনার বিরুদ্ধে দুইটা মামলা হয়েছে আমার বিরুদ্ধে বক্তব্য দেওয়ার কারণে। কিন্তু এসব মামলায় আমি জড়িত নই। আমি মামলার বিষয়ে জানিই না। তাই যারা অতি উৎসাহী হয়ে এসব মামলা করেছেন তাদের মামলা প্রত্যাহার করার অনুরোধ করছি।’

শেখ তাপস বলেন, ‘তিনি যেসব বক্তব্য দিয়েছেন আমার বিরুদ্ধে তা হাস্যরস ছাড়া আর কিছুই নয়। আমি এমন হাস্যকর পরিস্থিতিতে নিজেকে জড়াতে চাই না। এটা তার ব্যক্তিগত আক্রোশ মনে করি। সুতরাং তার কথায় যদি আমার কোনো মানহানিকর কিছু ঘটে সেটি ভবিষ্যতে বিবেচনা করা হবে। আপাততত মামলা নিয়ে ভাবছি না।’

বিজ্ঞাপন

মধুমতি ব্যাংকের অর্থ নিয়ে সাঈদ খোকনের অভিযোগ প্রসঙ্গে তাপস বলেন, উনি মধুমতি ব্যাংকে টাকা হস্তান্তর বিষয়ে যেটা বলেছেন, এটা খুবই বিভ্রান্তিকর বক্তব্য। মধুমতি ব্যাংক ২০১৩ সালে স্থাপিত চতুর্থ প্রজন্মের একটি ব্যাংক। মধুমতি ব্যাংক গত সাত বছর ধরে অত্যন্ত সুনামের সঙ্গে পরিচালিত একটি ব্যাংক। বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য সব সংস্থার কাছে একটি সমাদৃত ব্যাংক। বেসরকারি ব্যাংক হিসেবে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা কোম্পানির কাছ থেকে আমানত সংগ্রহ করে থাকে। আমি দায়িত্বভার গ্রহণ করার আগেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মধুমতি ব্যাংকের লেনদেন ছিল। তখনো আমানত হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অর্থ মধুমতি ব্যাংকে ছিল, এখনো আছে।

তিনি বলেন, শুধু আমানত না, সেবামূলক যে ব্যবস্থাগুলো আছে যেমন— হোল্ডিং ট্যাক্স, অনলাইন পেমেন্টের মাধ্যমে টাকা আদায় করা— এগুলো অন্যান্য বেসরকারি ব্যাংক বা সরকারি ব্যাংক যেভাবে পরিচালনা করে থাকে, মধুমতি ব্যাংকেও তাই করেছে। সুতরাং মধুমতি ব্যাংকে আমি একজন শেয়ারহোল্ডার হিসেবে বা পরিচালক পদে থেকে কোনো অযাচিত বা দুর্নীতির আশ্রয় নিয়ে কিছু করেছি— এ কথাটি সত্যি না। আর সেটি মোটেই সাংঘর্ষিক নয়।

ডিএসসিসি মেয়র আরও বলেন, আগে সরকারি সব অর্থের ৭৫ ভাগ সরকারি ব্যাংকে ও ২৫ ভাগ বেসরকারি ব্যাংকে রাখার নীতিমালা ছিল। এটা এখন আর একটু উন্মুক্ত করে দিয়েছে। এখন ৫০ ভাগ সরকারি ব্যাংকে ও ৫০ ভাগ বেসরকারি ব্যাংকে রাখা যায়। সব বেসরকারি ব্যাংকই এসব অর্থ আমানত হিসেবে রাখে। আমানত হিসেবে একটি সুনির্দিষ্ট সময় পর্যন্ত রাখা হয় এবং সেই সময় পার হলে সেই অর্থ আবার সেই সংস্থা বা সেই প্রতিষ্ঠানে নিয়ে আসা হয়।

বিজ্ঞাপন

তাপস বলেন, প্রায় আড়াইশ কোটি টাকার মতো ঘাটতি নিয়ে আমরা যাত্রা শুরু করি। আজকে কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আমানত রাখার মতো অবস্থায় পৌঁছেছে। গত ছয় মাসে ৩৪৪ কোটি টাকা রাজস্ব আহরণ করেছি। উনি যদি মন্তব্যটা আগে করতেন, তাহলে একরকম। যখন আমরা অভিযান পরিচালনা করলাম, মামলা হলো, তখন তিনি সেটাকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য আমার ওপর ব্যক্তিগত আক্রোশে তিনি এ বক্তব্য দিয়েছেন। আক্রোশে করা মন্তব্যের কোনো জবাব দিতে চাইনি। আমাদের অভিযান অবৈধ দখলদারদের বিরুদ্ধে। অভিযান কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়। এ ব্যাপারে আর কেউ প্রশ্ন করবেন না, আর কোনো প্রশ্নের দরকার নেই, আর এ ব্যাপারে আমি কোনো উত্তর দেবো না। এজন্য যদি আপনারা আমাকে কোনো গালিও দেন তবুও আমি জবাব দেবো না। তবে আমাদের দুর্নীতির বিরুদ্ধে অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান চলছে, চলবে।

তিনি বলেন, আমি আসলে ব্যক্তিগতভাবে কাউকে আক্রমণ করতে চাই না। তবে এটা সত্য, উনার (সাঈদ খোকনের) রাজনৈতিক জীবনে দলীয় সংগঠনের প্রয়োজনে কোনো সময় উনাকে পাওয়া যায়নি, জাতির ক্রান্তিলগ্নেও উনাকে পাওয়া যায়নি।

এর আগে ঘুড়ি উৎসব উপলক্ষে ডিএসসিসির সব কাউন্সিলরদের নিয়ে সভা করে। সভা শেষে প্রত্যেককে একটি করে ঘুড়ি উপহার দেয় ডিএসসিসি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন (বাবলা), ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিনুল্লাহ নুরী ও করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সাঈদ খোকনের বিরুদ্ধে ২ মামলার আদেশ মঙ্গলবার

সাঈদ খোকনের বিরুদ্ধে ২ মামলার আদেশ ১৯ জানুয়ারি

তাপসের বিরুদ্ধে বক্তব্য: সাঈদ খোকনের বিরুদ্ধে ২মামলা

তাপস মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: সাঈদ খোকন

সাঈদ খোকনের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আহ্বান শেখ তাপসের

ফুলবাড়িয়া মার্কেটে দোকান উচ্ছেদ, প্রতিবাদে মাঠে নামছেন খোকন

সাঈদ খোকনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে আইনজীবীদের বিক্ষোভ

দেলুকে দিয়ে নোংরামি করাচ্ছেন মেয়র তাপস— অভিযোগ সাঈদ খোকনের

সারাবাংলা/এসএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন