বিজ্ঞাপন

শিক্ষকের মৃত্যুতে রাবি ছাত্রলীগের আন্দোলন সাময়িক স্থগিত

January 12, 2021 | 5:14 pm

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষকের মৃত্যুতে ২৪ ঘণ্টার জন্য আন্দোলন স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চাকরি প্রত্যাশী নেতাকর্মীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে তারা এ আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

আন্দোলনকারী ছাত্রলীগ নেতাকর্মীদের পক্ষে ছাত্রলীগের সাবেক সহসভাপতি ইলিয়াস হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনেরর অনুরোধে আমরা তাদের সঙ্গে আলোচনায় বসেছিলাম। আমরা তাদের কাছ থেকে নিয়োগ বন্ধ ও ১৯৭৩-এর অধ্যাদেশ সমুন্নত রাখার ব্যাপারে ব্যাখ্যা চেয়েছি। তাদের ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট হইনি। তারপরও তারা আমাদেরকে অনুরোধ করেছেন।’

বাসভবনে চাকরিপ্রত্যাশীদের তালা, অবরুদ্ধ রাবি উপাচার্য

বিজ্ঞাপন

আলোচনা শেষে ছাত্রলীগের সাবেক সহসভাপতি আরও বলেন, ‘আজ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ইন্তেকাল করেছেন। এ বিষয়টি মাথায় রেখে আমরা একদিনের জন্য আন্দোলন স্থগিত করছি। আগামীকাল উপাচার্য আমাদের সঙ্গে নিজেই আলোচনায় বসবেন বলে আমাদেরকে জানানো হয়েছে।‘

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘আজকে আমাদের বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সম্মানিত সভাপতি ইন্তেকাল করেছেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা মূলত তার বিদেহী আত্মার প্রতি সম্মান রেখেই এই আন্দোলন আজকের মতো স্থগিত করেছেন।‘

তিনি আরও বলেন, ‘আগামীকাল দুপুর ১২টায় উপাচার্যের সঙ্গে আবার আলোচনা হবে। সেখানে তাদের সকল দাবি-দাওয়াগুলো আইনসিদ্ধভাবে সমাধানে চেষ্টা করা হবে।’

বিজ্ঞাপন

আজ দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপউপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের সঙ্গে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আলোচনায় বসেন।

এর মধ্যে ছিলেন রাবি ছাত্রলীগের সহসভাপতি ইলিয়াছ হোসেন, স্বপন আহমেদ, সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ রানা, বর্তমান কমিটির সহসভাপতি মাহফুজ আল আমিন ও সাবেক ছাত্রলীগ নেতা রাসেল।

এর আগে সোমবার দুপুরে রেজিস্ট্রার দফতরে এডহক ভিত্তিতে একজন প্রতিবন্ধীর চাকরি নিশ্চিত হলে ক্ষুব্ধ হয়ে উঠে ছাত্রলীগের চাকরিপ্রত্যাশীরা।

পরে ওই দিনই রাত ৯টায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবন ও প্রশাসন ভবনে তালা লাগিয়ে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান কমিটির চাকরিপ্রত্যাশী নেতাকর্মীরা।

বিজ্ঞাপন

পরে আজ মঙ্গলবার সকালে উপাচার্যের বাসভবনের তালা খুলে দিয়ে প্রশাসন ভবনের গেটে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচি শেষে আলোচনার জন্য আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সারাবাংলা/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন