বিজ্ঞাপন

অ্যাপে ৯০ কোটি টাকা খরচের তথ্য ভিত্তিহীন: স্বাস্থ্য অধিদফতর

January 12, 2021 | 7:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগের আগে নিবন্ধনের জন্য তৈরি করা মোবাইল অ্যাপ্লিকেশন ‘সুরক্ষা’ তৈরিতে ৯০ কোটি টাকা খরচ হওয়ার তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জানুয়ারি) এক প্রতিবাদলিপিতে স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক ডা. মিজানুর রহমান এই প্রতিবাদ জানান।

আরও পড়ুন- নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি: যেভাবে কাজ করবে করোনা ভ্যাকসিনের অ্যাপ

বিজ্ঞাপন

প্রতিবাদলিপিতে বলা হয়েছে, ১১ জানুয়ারি কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপ সংক্রান্ত সংবাদ আমাদের দৃষ্টি আকর্ষণ করছে। প্রকাশিত খবরের এমআইএস বিভাগের পরিচালক হাবিবুর রহমানের নাম উল্লেখ করে বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপ তৈরিতে প্রায় ৯০ কোটি টাকা ব্যয় হচ্ছে। প্রকৃতপক্ষে সংবাদটি ভুলভাবে উপস্থাপিত হয়েছে। এমআইএস, স্বাস্থ্য অধিদফতর এ সংবাদের প্রতিবাদ জানাচ্ছে।

অ্যাপ নিয়ে ‘প্রকৃত তথ্য’ জানিয়ে প্রতিবাদলিপিতে বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপটি সরকারের আইসিটি বিভাগ ও স্বাস্থ্য অধিদফতরের নিজস্ব উদ্যোগে নিজস্ব জনবলের মাধ্যমে তৈরি হচ্ছ, যেখানে অর্থের কোনো সংশ্লিষ্টতা নেই। অ্যাপ তৈরিতে ৯০ কোটি টাকার বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন। অ্যাপটি পরিচালনার জন্য হোস্টিং খরচ, এনআইডি ভেরিফিকেশন ও মাস্কিংসহ এসএমএস পাঠাতে একবছরে আনুমানিক ৯০ কোটি টাকা খরচ হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবাদে আরও জানানো হয়েছে, এনআইডি ভেরিফিকেশন ও এসএমএস সরকারেরই অন্য বিভাগ পরিচালনা করা ব্যয় সংকোচনের সুযোগ রয়েছে। এ বিষয়ে আলোচনা চলমান আছে।

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন