বিজ্ঞাপন

অগ্রজ যাত্রামোহনের বাড়ি রক্ষায় রাজপথে দাঁড়ালেন আইনজীবীরা

January 12, 2021 | 8:53 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: ১৮শ শতকের খ্যাতিমান বাঙালি আইনজীবী যাত্রামোহন সেনগুপ্তের বাড়ি রক্ষায় মানববন্ধনে দাঁড়িয়েছেন সতীর্থরা। আইনি পদক্ষেপ ও সামাজিক আন্দোলন গড়ে তুলে ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত বাড়িটি রক্ষা করা হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম আদালত ভবন প্রাঙ্গণে ‘চট্টগ্রাম আইনজীবী বিজয়া সম্মিলন পরিষদ’র উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অগ্রজ যাত্রামোহনের বাড়ি রক্ষায় রাজপথে দাঁড়ালেন আইনজীবীরা

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা বলেন, ‘যাত্রামোহন সেনগুপ্ত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি প্রতিষ্ঠা করেছিলেন। উনার সন্তান দেশপ্রিয় যতীন্দ্র মোহন সেনগুপ্ত সর্বভারতীয় কংগ্রেসের নেতা। ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য তাদের বাড়ি জে এম সেন ভবনকে বিপ্লবী স্মৃতি জাদুঘর ঘোষণা করতে হবে ১৮ জানুয়ারির মধ্যে। অন্যথায় আমরণ অনশন কর্মসূচি পালন করা হবে।

তারা বলেন, ঐতিহাসিক এই ভবন রক্ষায় সব ধরনের আইনি পদক্ষেপ ও সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। চট্টগ্রামের সর্বস্তরের জনগণের পক্ষে ইতোমধ্যে সুনির্দিষ্ট কর্মসূচি ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসন ও সংস্কৃতি মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট ঘোষণা না এলে আরও কঠিন কর্মসূচি পালন করা হবে।’

বিজ্ঞাপন

অ্যাডভোকেট অশোক কুমার দাশের সভাপতিত্বে ও রুবেল পালের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল ও মজিবুল হক, এ এইচ এম জিয়াউদ্দিন, রতন রায়, ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন দাশ, মনতোষ বড়ুয়া, আবু মোহাম্মদ হাশেম, সুভাষ চন্দ্র লালা, চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের সভাপতি আলীউর রহমান, সাধনময় ভট্টাচার্য, এম এ নাসের, ওমর ফারুক শিবলী, জিয়াউদ্দিন চৌধুরী, চন্দন বিশ্বাস, সুখময় প্রসাদ, হাসান আলী, গাজী সাদেক ও রিগ্যান আচার্য।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন