বিজ্ঞাপন

চীনের করোনা টিকা পাবে মিয়ানমার

January 12, 2021 | 10:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবেশী মিয়ানমারকে বিনামূল্যে কিছু পরিমাণ করোনা টিকা দিচ্ছে চীন।

বিজ্ঞাপন

দুই দিনের মিয়ানমার সফরের শেষ দিন মঙ্গলবার (১২ জানুয়ারি) চীনের স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি এ ঘোষণা দিয়েছে বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মিয়ানমারের চাহিদা অনুযায়ী মহামারি মোকাবিলায় জীবনরক্ষাকারী টিকা সরবরাহ করবে চীন। দেশটিকে বিনামূল্যে টিকার একটি ব্যাচ দেওয়া এবং টিকা বিষয়ক সহযোগিতা নিয়ে আলোচনা চলমান রয়েছে।

এদিকে, ওয়াং য়ি মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং’র সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের জন্য সামরিক বাহিনীর সমর্থন চেয়েছেন বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মিয়ানমারে কাছে চাওয়া ওই করিডোর চীনের নেওয়া পরিবহন ও অন্যান্য অবকাঠামো প্রকল্পের একটি নেটওয়ার্ক। এর কিছু অংশ ইতোমধ্যেই দৃশ্যমান এবং বাকিটা পরিকল্পনা পর্যায়ে রয়েছে।

লক্ষণীয় বিষয় এই যে, ওই নেটওয়ার্ক মিয়ানমারের যে এলাকাগুলোর ওপর দিয়ে গেছে তারা প্রত্যেকটিতেই স্থানীয় সংখ্যালঘু নৃ-গোষ্ঠীগুলো একে অপরের সঙ্গে কিংবা সরকারি বাহিনীর সঙ্গে লড়াইয়ে লিপ্ত রয়েছে। তার মধ্যে, মিয়ানমারের উত্তর-পূর্বাঞ্চলে চলমান লড়াইয়ের কারণে অনেক শরণার্থী পালিয়ে সীমান্ত পেরিয়ে চীনে আশ্রয় নেয়।

অন্যদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি মিয়ানমার থেকে ইন্দোনেশিয়া, ব্রুনেই হয়ে ফিলিপাইন সফর শেষে ১৬ জানুয়ারি দেশে ফিরবেন বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন