বিজ্ঞাপন

জোরে ঘুরছে পৃথিবী

January 13, 2021 | 3:06 pm

ফিচার ডেস্ক

নির্দিষ্ট সময়ের আগেই নিজ অক্ষে ঘূর্ণন সম্পন্ন করছে পৃথিবী। অর্থাৎ, আগের চেয়ে পৃথিবী এখন জোরে ঘুরছে। এতে পৃথিবীর সময়ও বদলে যাচ্ছে। বিষয়টি নিয়ে বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সার্ভিসের পর্যবেক্ষণে বিষয়টি উঠে এসেছে। পর্যবেক্ষণে বলা হয়, নিজ অক্ষে একবার ঘূর্ণন শেষ করতে পৃথিবীর ২৪ ঘণ্টা সময় লাগে। সেকেন্ডের হিসাবে ৮৬,৪০০। তবে গত বছরের জুন থেকে পৃথিবী ২৪ ঘণ্টারও কম সময়ে নিজের অক্ষে ঘূর্ণন সম্পন্ন করছে। এখন নিজ অক্ষে একবার পাক খেতে ০.৫ মিলি সেকেন্ড কম সময় নিচ্ছি পৃথিবী।

মাত্র ০.৫ মিলি সেকেন্ড সাধারণের জন্য ‘মাত্র’ হলেও বিজ্ঞানীদের জন্য বিশাল পার্থক্য। ফলে বিষয়টি নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা। কারণ স্যাটেলাইট, রকেট সহ মহাবিশ্বে বহু কর্মকাণ্ড চালাচ্ছেন তারা। সময়ের এই পরিবর্তনে বড় সমস্যায় পড়তে হবে তাদের। তাই পৃথিবীর ঘূর্ণনের সঙ্গে মিলিয়ে আবারও অ্যাটমিক ঘড়িতে সময় ঠিক করতে হবে। এবার একটি ঘূর্ণনের সময় ৮৬, ৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলি সেকেন্ড কমাতে হতে পারে।

বিজ্ঞাপন

এর আগে ১৯৭০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত পৃথিবী ধীরে ঘুরার কারণে অ্যাটমিক ঘড়িতে ২৭ লিপ সেকেন্ড যুক্ত করতে হয়েছিল। এবার ঘটছে তার বিপরীত।

ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পিটার হুইবারলি বিষয়টি স্বীকার করে জানান, পৃথিবীর ঘূর্ণনের গতি বেড়ে গেছে। নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে নিজ অক্ষে ঘূর্ণন সম্পন্ন করছে পৃথিবী। গত ৫০ বছরে এটি প্রথমবার ঘটছে। খবর ইকো ওয়াচ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন