বিজ্ঞাপন

ভারতে বার্ড ফ্লু, ব্যবস্থা নিতে ৩ মন্ত্রণালয়কে চিঠি

January 13, 2021 | 4:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতে বার্ড ফ্লু’র প্রকোপ দেখা দেওয়ায় সীমান্ত দিয়ে যেন বাংলাদেশে হাঁস-মুরগি ও পাখি জাতীয় প্রাণী না ঢুকতে পারে, তা নিশ্চিত করতে তিন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এছাড়া এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ অধিদফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। চিঠিতে সীমান্তবর্তী এলাকা থেকে যেন হাঁস-মুরগিসহ পাখি জাতীয় কোনো প্রাণী, অর্থাৎ যেসব প্রাণী থেকে বার্ড ফ্লু সংক্রমণ ছড়াতে পারে, এমন প্রাণী প্রবেশ না করতে দেওয়ার বিষয়ে নজর রাখতে বলা হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার (১২ জানুয়ারি) এ বিষয়ে ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ অধিদফতরকে চিঠি দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। চিঠিতে দেশের সীমান্তবর্তী জেলাসহ অন্যান্য জেলায় প্রতিদিন বার্ড ফ্লু রোগের অনুসন্ধান ও সতর্কতামূলক নজরদারির ব্যবস্থা নিতে বলা হয়েছে। পাশাপাশি সরকারি-বেসরকারি খামারগুলোতে নিবিড় তত্ত্বাবধানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আর কোনো মৃত বা সন্দেহজনক হাঁস-মুরগি বা পাখি পাওয়া গেলে নমুনা সংগ্রহ করে দ্রুত কাছাকাছি থাকা ল্যাব থেকে পরীক্ষা করে ফলাফল অনুযায়ী পরবর্তী কার্যক্রম নিতে বলা হয়েছে প্রাণিসম্পদ অধিদফতরকে পাঠানো চিঠিতে।

বিজ্ঞাপন

এছাড়া জেলা ও উপজেলা ভেটেরিনারি হাসপাতাল ও গবেষণাগারে নমুনা পরীক্ষার পর্যাপ্ত কিট ও পিপিই জরুরিভিত্তিতে সরবরাহ, খামারে নিরাপত্তা নিশ্চিত করা, কৃষক ও খামারিদের সর্তককরনে প্রচারনা চালানো, বার্ড ফ্লু প্রতিরোধে এর টাকার বর্তমান মজুত যাচাই করে দ্রুত টিকা সংগ্রহের ব্যবস্থা করার নির্দেশনা রয়েছে চিঠিতে। একই চিঠিতে প্রাণিসম্পদ অধিদফতরের সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু করা এবং এ সংক্রান্ত তথ্য-উপাত্ত সারাদেশ থেকে সংগ্রহ করে তা মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ জানান, যদিও বাংলাদেশে এখনই এ নিয়ে কোনো দুশ্চিন্তার কারণ নেই। প্রতিবেশী দেশ ভারতে এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে, তাই পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার অংশ হিসেবে এ উদ্যোগ, যেন ওখানকার কোনো পাখি জাতীয় প্রাণী প্রবেশ করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে অবহিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন