বিজ্ঞাপন

সড়কে চাপ কমাতে রূপনগর খালপাড়ে ওয়াকওয়ে করবে ডিএনসিসি

January 13, 2021 | 6:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুরের রূপনগর খালের দুই পাড়ের সৌন্দর্য বাড়াতে পথচারীদের চলাচলের জন্য ওয়াকওয়ে এবং সাইকেল লেন তৈরি করা হবে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এতে সড়কে যাত্রী ও পথচারীদের চলাচলে চাপ কমবে বলে মনে করেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে ডিএনসিসির ৬, ৭ ও ৮ নম্বর ওয়ার্ডে বিস্তৃত মিরপুর রূপনগর খালটির উন্নয়ন কাজ পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি।

পরিদর্শন শেষে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, এই খালে আগে প্রচুর আবর্জনা ছিল। আমরা সেগুলো পরিষ্কার করেছি। প্রতিদিন ৫০ থেকে ৬০ জন কর্মী কাজ করে ১৫ দিনে খালটি পরিষ্কার করেছে। এটি প্রায় দুই কিলোমিটার লম্বা এবং সর্বোচ্চ ৬০ ফুট চওড়া। এখন কাজ হচ্ছে খাল ও এর আশপাশের অংশ সুন্দর করা। এই খালে নৌকায় করে আমি তুরাগ নদীতে যেতে চাই। সাংবাদিক ভাইদের সঙ্গে নিয়ে যেতে চাই আমি। ঠিক সেইভাবে উপযোগী করতে খালটির উন্নয়ন চলছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই এলাকায় বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান আছে। শিক্ষা প্রতিষ্ঠানে যখন শিক্ষার্থীদের যাতায়াতের সময় হয়, তখন মেইন রোডের ওপর চাপ পড়ে। এই খালের পাশে যে অংশ আছে, সেটিকে সুন্দর করতে পারলে এখান দিয়ে সবাই যাতায়াত করতে পারবে। এখান দিয়ে কমার্স কলেজ পর্যন্ত যাওয়া সম্ভব। এজন্য আমরা এখানে ওয়াকওয়ে ও সাইকেল লেন করব। বনায়নের জন্য এরই মধ্যে গাছ লাগানো হয়েছে। শুধু সড়ক করলে হবে না, এই খালে সুয়ারেজ লাইনের বর্জ্য এসে পড়ে। তাই খালের পানিও পরিষ্কার করতে হবে।

দখলদারদের হুঁশিয়ারি দিয়ে ডিএনসিসি মেয়র বলেন, খালের পাড়ে থাকা অবৈধ স্থাপনা নিজেদের উদ্যোগে সরিয়ে নিন। নইলে এলাকাবাসীদেরকে সঙ্গে নিয়ে অবৈধ দখল উচ্ছেদ করা হবে। দখলদার যেই হোক, কোনো ছাড় দেওয়া হবে না।

বিজ্ঞাপন

এসময় ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এম সাইদুর রহমান ও সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর এবং ডিএনসিসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন