বিজ্ঞাপন

ভ্যাকসিন আনা কঠিন কাজ নয়, দেওয়াটা কঠিন: অর্থমন্ত্রী

January 13, 2021 | 10:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভ্যাকসিন আনা কঠিন কাজ নয়। ভ্যাকসিন দেওয়াটা কঠিন কাজ। সকল মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা খুব জটিল কাজ। বিশ্বাস করি আমরা সফল হবো। প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে এগিয়ে যাবো।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল মানুষকে ভ্যাকসিন দেওয়ার প্রত্যাশা করছেন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আপনারা জানেন এটা একদিনে হবে না। ১৭ কোটি মানুষকে একদিনে এটি দেওয়া যাবে না। অবশ্যই কিছু ধাপ থাকবে। প্রথম ধাপে কারা পাবে, দ্বিতীয় ধাপে কারা পাবে, তৃতীয় ধাপে কারা পাবে; এভাবে চিহ্নিত করে ভ্যাকসিন দেব। প্রত্যাশা করি দেশের ১৭ কোটি মানুষকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে পারবো।

বিজ্ঞাপন

লাভ ছাড়া ভারত ভ্যাকসিন বিক্রি করবে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ভ্যাকসিন উৎপাদনে ভারতের যে খরচ হবে, সে দামেই বাংলাদেশ পাবে; তা আশা করা ঠিক হবে না।

ভারতের তুলনায় ৪৭ শতাংশ বেশি দামে ভ্যাকসিন কিনছে সরকার। এর ফলে বাজেটে কি প্রভাব পড়বে? জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, আমি এটা জানি না, দাম বেশি হয়েছে কি না। ভারত যদি তৈরি করে তাহলে তাদের উৎপাদন খরচ তো কম হবেই।

বিজ্ঞাপন

তিনি বলেন, তবে আমরা দেখব আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিনের দাম কত এবং আমরা কত দামে পাচ্ছি সেটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করবো। কারণ ভ্যাকসিন একটি দেশ তৈরি করবে না, অনেক দেশ তৈরি করবে। এক দেশ থেকে যদি বেশি দাম বলে আমরা অন্য দেশে যাওয়ার চেষ্টা অবশ্যই করব, সেই সুযোগ আমাদের আছে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন