বিজ্ঞাপন

বাংলাদেশের অভিজ্ঞতা আর স্পিন ভাবাচ্ছে ক্যারিবিয়ানদের

January 13, 2021 | 10:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে রওনা দেওয়ার আগ মুহূর্তে বড় একটা ধাক্কা খেতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। করোনাভাইরাস ভীতির কথা বলে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন দলটির শীর্ষ ক্রিকেটাররা। ফলে একঝাঁক অচেনা তরুণকে নিয়ে বাংলাদেশগামী বিমানে উঠে বসতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। বিষয়টি নিশ্চয়ই ভাবনার। বাংলাদেশের স্পিনার আক্রমণ এবং সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের অভিজ্ঞতা নিয়েও বেশ চিন্তিত সফরকারীরা।

বিজ্ঞাপন

সম্প্রতি অতীতে ওয়েস্ট ইন্ডিজকে বলে কয়ে হারিয়েছে বাংলাদেশ। গত ওয়ানডে বিশ্বকাপে ক্যারিবিয়ানদের পাত্তাই দেয়নি টাইগাররা। তার আগে দেশের মাটিতে সিরিজে দ্বীপদেশটিকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে সিরিজ জিতে আসার অভিজ্ঞতাও বেশ টাটকা টাইগারদের। প্রতিবারই বাংলাদেশের স্পিন আক্রমণ আর অভিজ্ঞ ক্রিকেটাররা পার্থক্য গড়ে দিয়েছেন।

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদের মতো অভিজ্ঞ ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলে একজনও নেই।সিরিজ শুরুর আগে স্বাভাবিকভাবেই বিষয়গুলো ভাবাচ্ছে ক্যারিবিয়ানদের।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) ভার্চুয়াল আলোচনায় সংবাদমাধ্যমের সামনে সেটা গোপন করলেন না ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। বলছিলেন, 'সাকিব ফিরেছে, সে অবশ্যই ওদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন। রহিম (মুশফিক) খুব ভালো ক্রিকেটার। সত্যি বলতে, ওদের মূল ক্রিকেটারদের সবাই আছে এবং দেশে তারা ভালো খেলে। মাহমুদউল্লাহও আছে। ওরা ভালো দল। ভালো কিছু স্পিনার ও ব্যাটসম্যান আছে তাদের। আমাদের যেটা করতে হবে সেটা হলো ভালো পরিকল্পনা করা এবং মাঠে সেটি বাস্তবায়ন করা।'

নবীন একটা দল নিয়ে এলেও ওয়েস্ট ইন্ডিজ যে জিততেই মাঠে নামবে সেটাও স্মরণ করে দিলেন ব্র্যাথওয়েট, 'আমার মনে হয়, এখানে ভালো একটি দল আছে আমাদের। আন্তর্জাতিক পর্যায়ে ভালো করার সামর্থ্য এই দলের আছে। এখানে যে দল আছে, তাদের আমি খর্বশক্তির মনে করি না। তাদের সামর্থ্য আছে ভালো করার এবং আমি জানি তারা সুযোগটি নিতে মুখিয়ে আছে। এখানে আসা ছেলেরা খুব ক্ষুধার্ত। সাফল্য পেতে যে কোনো কিছু করতে প্রস্তুত তারা। ক্রিকেট বিশ্বকে তারা দেখিয়ে দিতে চায়, ওয়েস্ট ইন্ডিজের হয়ে তারা ভালো করতে পারে।'

বিজ্ঞাপন

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ব্যাট-বলের লড়াই শুরু হবে আাগামী ২০ জানুয়ারি। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে সেদিন। ওয়ানডে সিরিজ শেষে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন