বিজ্ঞাপন

সচিবালয়ে নতুন ভবন নির্মাণে ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন

January 13, 2021 | 9:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রশাসনের প্রাণকেন্দ্র বাংলাদেশ সচিবালয়ে ২০ তলা বিশিষ্ট আরও একটি নতুন ভবন নির্মাণে ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১৯৩ কোটি ৭৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, বৈঠকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের একটি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। কমিটি সবগুলো ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬০৭ কোটি ৭৪ লাখ ৫ হাজার ৫৬৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৫৯৪ কোটি ৭১ লাখ ৮৩৪ টাকা এবং বিশ্বব্যাংক থেকে ঋণ আসবে ১৩ কোটি ৩ লাখ ৪ হাজার ৭৩৪ টাকা।

অনুমোদিত প্রস্তাবনাগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সালেহ বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদফতর ‘বাংলাদেশ সচিবালয়ে ২০ তলা বিশিষ্ট নতুন অফিস ভবন নির্মাণ’ প্রকল্পের ডব্লিউ ড-২(এ) লটের পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৯৩ কোটি ৭৩ লাখ ৮০ হাজার ৩৪ টাকা। প্রকল্পটি যৌথভাবে বস্তবায়ন করবে দ্য সিভিল ইঞ্জিনিয়ার্স লিমিটেড, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও বঙ্গ বিল্ডার্স লিমিটেড।

বিজ্ঞাপন

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতরের আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২০২১ অর্থবছরে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করার একটি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি মেট্রিক টন গমের দাম পড়বে ৩২৬ দশমিক ৯২ ডলার। সে হিসাবে প্রতিকেজি গমের দাম পড়বে ২৭ টাকা ৭২২ পয়সা। এতে মোট ব্যয় হবে ১৩৮ কোটি ৬১ লাখ ৪০ হাজার ৮০০ টাকা। সিঙ্গাপুর ভিত্তিক মেসার্স অ্যাগ্রোকর্প ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড এই গম সরবরাহ করবে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভগের আওতায় ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেড থেকে জি-টু-জি ভিত্তিতে জানুয়ারি থেকে জুন ২০২১ সময়ের জন্য ৩০ হাজার মেট্রিক টন ডিজেল বা ২ লাখ ২৩ হাজার ৮০০ ব্যারেল জ্বালানি আমদানি করা হবে। এ জন্য ব্যয় হবে ১০৭ কোটি ৭২ লাখ টাকা।

বিজ্ঞাপন

বৈঠকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার ‘পল্লী জনপদ নির্মাণ’ প্রকল্পের তিনটি সাইটের (রংপুর, বগুড়া ও গোপালগঞ্জ) পূর্ত কাজের ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড, গাজীপুর’। এ জন্য ব্যয় হবে ১৫৪ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা।

এছাড়া পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন ‘ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ (এনএইচডি)’ প্রকল্পে (৩য় সংশোধিত) পরামর্শক সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ভেরিয়েশন মূল্য ছিল ১১২ কোটি ৪৪ লাখ ২৫ হাজার ৬২২ টাকা। ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি ৩ লাখ ৪ হাজার ৭৩৪ টাকা যুক্ত করা হয়েছে। মোট ১২৫ কোটি ৪৭ লাখ ৩০ হাজার ৩৫৬ টাকার সংশোধিত ক্রয়মূল্য অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে কাজটি পেয়েছে জিরন ইন্ডিয়া লিমিটেড, আইওই (বাংলাদেশ) লিমিটেড ও জার্মানির টিওপি ইমেজ সিস্টেম।

বিজ্ঞাপন

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় গ্রিসের এথেন্সে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টিননিনাল স্কুল’ স্থাপনের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পে অর্থ ব্যয়ে পিপিএ ২০০৬-এর ৬৮(১) এবং পিপিআর ২০০৮-এর বিধি ৭৬(২) থেকে অব্যাহতি ও গ্রিসের স্থানীয় আইন অনুসরণের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন