বিজ্ঞাপন

বুড়িগঙ্গা দূষণ: রায় বাস্তবায়নে ওয়াসার পদক্ষেপ জানাতে নির্দেশ

January 14, 2021 | 12:18 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বুড়িগঙ্গা দূষণ বন্ধে আদালতের রায় বাস্তবায়নে সুনির্দিষ্ট পদক্ষেপ-পরিকল্পনা প্রণয়ন করে তা হলফনামা আকারে দাখিল করতে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের এ সংক্রান্ত আদেশ বাস্তবায়নে ওয়াসার এমডির পদক্ষেপ অত্যন্ত ধীরগতির বলেও মন্তব্য করেছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী ২১ জানুয়ারির মধ্যে তাদের এ আদেশ পালন করতে হবে।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। ওয়াসার পক্ষে শুনানি করেন আইনজীবী উম্মে সালমা।

বিজ্ঞাপন

পরে মনজিল মোরসেদ বলেন, জনস্বার্থে দায়ের করা রিটে ২০১০ সালে বুড়িগঙ্গার পানি দূষণ বন্ধের কয়েক দফা নির্দেশনা দিয়ে রায় দেন। ওই রায়ে ওয়াসার এমডিকে ছয় মাসের মধ্যে বুড়িগঙ্গায় সংযুক্ত বিভিন্ন লাইন থেকে বর্জ্য নিঃসরণ মুখ বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু রায় বাস্তবায়নে পদক্ষেপ না নেওয়ায় ওয়াসার এমডির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে রিটকারী পক্ষ।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালতের নির্দেশে গত বছর সশীররে হাজির হয়ে রায় বাস্তবায়নে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন ওয়াসার এমডি। কিন্তু রায় পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় আবারও আদালত প্রতিবেদন দাখিল করতে বলেন এবং হলফনামা দাখিলের পরে আজ শুনানি হয়। শুনানি শেষে আদালত ২০১০ সালের রায় বাস্তবায়নে সুনির্দিষ্ট পরিকল্পনা-পদক্ষেপ প্রণয়ন করে লিখিত আকারে হলফনামা করে ২১ জানুয়ারির মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

মনজিল মোরসেদ আরও জানান, আদালত বলেছেন, রায় বাস্তবায়নে ওয়াসার এমডির পদক্ষেপ অত্যন্ত ধীরগতি সম্পন্ন (স্লো)। এভাবে চলতে থাকলে বুড়িগঙ্গার দূষণ কোনোদিন বন্ধ হবে না। বরং রায় অকার্যকর হয়ে যাবে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন