বিজ্ঞাপন

ট্রেনে নারীদের জন্য পৃথক কামরার সিদ্ধান্ত বাস্তবায়ন চেয়ে রিট

January 14, 2021 | 1:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারীদের নিরাপদে রেল ভ্রমণের জন্য ট্রেনে পৃথক কামরা রাখার সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়েছে। আজ (১৪ জানুয়ারি) বিষয়টি জানিয়েছেন আইনজীবী মো. আজমল হোসেন খোকন।

তিনি সারাবাংলাকে বলেন, ‘গতকাল (১৩ জানুয়ারি) রিটটি দায়ের করা হয়েছে। রিটে নারীরা যাতে নিরাপদে ভ্রমণ করতে পারেন, সেজন্য ট্রেনে তাদের জন্য আলাদা কামরা বরাদ্দকৃত আইনটি বাস্তবায়নের নির্দেশান চাওয়া হয়েছে।`

রিটে রেল সচিব, রেলওয়ের মহাব্যবস্থাপক ও রেলওয়ে পরিদর্শককে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

রিটকারী আইনজীবী মো. আজমল হোসেন খোকন বলেন, `১৮৬০ সালের রেলওয়ে অ্যাক্ট আইনের ৬৪ ধারায় নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ থাকলেও তা কার্যকর নেই। এ কারণে আইনটি বাস্তবায়নের নির্দেশনা চাওয়া হয়েছে। আগামী সপ্তাহে হাইকোর্টের যেকোনো একটি বেঞ্চে রিটটি শুনানি হতে পারে।`

তিনি বলেন, ট্রেনে ভ্রমণ অত্যন্ত আরামদায়ক। কিন্তু কোনো নারী যদি একা ট্রেনে যাতায়াত করতে চায়, তা হলে প্রচণ্ড ভিড় ঠেলে উঠতে হয়।

এ ছাড়া যেসব নারীরা দুধের শিশু নিয়ে ট্রেনে উঠেন, তাদেরকেও একটা বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

বিজ্ঞাপন

প্রতিটি ট্রেনে নারীদের জন্য পৃথক একটি কামরার কথা বলা থাকলেও সেটি কোনো ট্রেনে বাস্তবায়ন না হওয়ায় এর আগে নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ চেয়ে ২০২০ সালে ১৩ অক্টোবর একটি আইনী নোটিশ পাঠিয়েছিলাম। তাতে কোন কাজ না হওয়ায় গতকাল রিট দায়ের করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন