বিজ্ঞাপন

এসি ল্যান্ডের ক্ষমতা অপব্যবহারের অভিযোগ, প্রতিকার চেয়ে নোটিশ

January 14, 2021 | 8:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ক্ষমতার অপব্যবহার করে এক ব্যক্তিকে দুই মাসের কারাদণ্ড ও একই পরিবারের অন্য দুই জনের বিরুদ্ধে এখতিয়ার বহির্ভূত ব্যবস্থা নেওয়ায় সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সহকারী কমিশনারের (ভূমি) বিরুদ্ধে ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বগুড়ার শেরপুর উপজেলার বৈটখর এলাকার মো. আবুল কাশেমের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এই আইনি নোটিশ পাঠান। নোটিশ পাঠানো বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

নোটিশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি), রাজশাহীর পুলিশ সুপার (এসপি), রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল আলম, রায়গঞ্জ উপজেলালার সহকারী কমিশনার, ভূমি (এসি ল্যান্ড) ও রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়েছে, গত ২ ডিসেম্বর আবুল কাশেমের তৃতীয় পুত্র মো. আরিফুল ইসলামকে বিনা পরোয়ানায় বাড়ি থেকে গ্রেফতার করে বিনা দোষে রায়গঞ্জ উপজেলার এসি ল্যান্ড (নির্বাহী হাকিম) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সরকারি কর্মচারীর সঙ্গে অশালীন ভাষায় কথা বলার অপরাধে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠান। এরপর থেকে আরিফুল কারাগারে আছেন। ভ্রাম্যমাণ আদালতের এই আদেশের মাধ্যমে একজন নিরাপরাধ ব্যক্তিকে সাজা প্রদান আইনের শাসনের পরিপন্থি।

নোটিশে আরও বলা হয়েছে, রায়গঞ্জ উপজেলার এসিল্যাণ্ড ভ্রাম্যমাণ আইনে করা (মামলা নং-২৩৯/২০২০) মামলায় সাজা  দেন গত ২ ডিসেম্বর। কিন্তু ওই আদেশের কপি দেন চলতি বছরের ৬ জানুয়ারি। এসি ল্যান্ড দীর্ঘ কালক্ষেপণের মাধ্যমে আসামি মো. আরিফুল ইসলামের বিচার পাওয়ার অধিকার বাধাগ্রস্ত করেছেন, যা সংবিধান ও হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১১৭৪/২০১৯ মামলার প্রদত্ত আদেশের পরিপন্থি।

বিজ্ঞাপন

এ অবস্থায় নোটিশ পাওয়ার তিন কার্যদিবসের মধ্যে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তা না করলে সুপ্রিম কোর্টের হাইকোর্টে বিভাগে প্রতিকার চেয়ে মামলা দায়ের করা হবে বলে নোটিশে জানানো হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন