বিজ্ঞাপন

স্ত্রীর আকুতি— জঙ্গিবাদ থেকে আমি ফিরেছি, তুমিও ফিরে এসো

January 15, 2021 | 12:55 am

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবার, সমাজ ও লেখাপড়া ছেড়ে স্বামীর সঙ্গে জঙ্গিবাদে জড়িয়েছিলেন আবিদা জান্নাত আসমা। জঙ্গি তৎপরতায় জড়িয়ে দীর্ঘ কয়েক বছর ফেরারি জীবনযাপন করতে হয়েছে তাকে। তবে শেষ পর্যন্ত উগ্রবাদী সেই পথ থেকে ফিরে আসতে পেরেছেন তিনি। তার উপলব্ধি— ধর্মের অপব্যাখ্যা দিয়ে তাকে ‘ভুল’ বোঝানো হয়েছিল। শেষ পর্যন্ত সেই ‘ভুল’ তার ভেঙেছে। তাই ‘ভুল পথ’ থেকে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন তিনি। আর এরপর স্বামীর প্রতি আসমার আকুতি— ‘তুমিও ফিরে এসো।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) সদর দফতরে ‘নব দিগন্তের পথে’ নামে এক অনুষ্ঠানে জঙ্গিবাদে জড়িয়ে পড়া ৯ তরুণ-তরুণী আত্মসমর্পণ করেন। তাদেরই একজন আবিদা জান্নাত আসমা। অনুষ্ঠানে তিনি নিজের সেই ‘অন্ধকার’ অধ্যায়ের কথা তুলে ধরেন। সেখান থেকে ফিরে আসতে পেরে স্বস্তির কথাও জানান।

একসময় জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে পরিচিত আসমা আত্মসমর্পণের পর আবিদা জান্নাত আসমা বলেন, ২০১৯ সালে আমি এসএসসি পাস করি। তার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ব্যক্তির সঙ্গে পরিচয় হয়। একপর্যায়ে তার সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরিবারকে না জানিয়ে তার সঙ্গে অনেক জায়গায় দেখা করতাম। ২০১৮ সালে পরিবারকে না জানিয়ে তাকে বিয়ে করি। এসএসসি পাসের পর পরিবারের কাউকে না জানিয়ে পড়ালেখার জন্য বিদেশে চলে যাই। স্বামীও আমার সঙ্গে গিয়েছিল। তবে তখনো বুঝতে পারিনি, দেশের বাইরে নিয়ে যাওয়াটা তার পূর্বপরিকল্পনার অংশ ছিল।

আরও পড়ুন- ‘শুধু দমন নয়, জঙ্গিদের স্বাভাবিক জীবনেও ফিরিয়ে আনা হচ্ছে’

বিজ্ঞাপন

দেশের বাইরে অবশ্য বেশিদিন থাকেননি আসমা। ছয় মাস পর দেশে ফিরে আসেন তিনি। তবে দেশে ফিরে এসে স্বাভাবিক জীবনে ছিলেন না। স্বামী তাকে নিয়ে বিভিন্ন জায়গায় পালিয়ে পালিয়ে থাকতেন। শুরুতে বিষয়টি বুঝতে না পারলেও একসময় আসমা বুঝতে পারে— তার স্বামী মূলত জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত।

আসমা বলেন, শুরুতে বিষয়টি জেনে খুব একটা ভালো লাগেনি। তবে তিনি (আসমার স্বামী) তার বিভিন্ন কাজে আমাকে সহযোগিতা করতে বলেন। একসময় আমাকে তিনি বুঝিয়ে ফেলেন। ‘কনভিন্সড’ হয়ে আমিও জঙ্গিবাদে জড়িয়ে যাই। কিন্তু আমি যে ভুল পথে পা বাড়িয়েছি, তা ধীরে ধীরে বুঝতে পারি। একটি স্বাভাবিক জীবন, মা-বাবার আদর-স্নেহ-ভালোবাসা সবকিছু ছেড়ে বস্তির মতো পরিবেশে কেমন বন্দি হিসেবে জীবনযাপন করতে হতো। যে মানুষটি ভালোবেসে স্বপ্ন দেখিয়ে আমাকে নিয়ে বাড়ি থেকে বের করেছিলেন, কষ্টের জীবনযাপন করতে হতো তাকেও। সমাজ ও পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে কষ্টের জীবন বেছে নিতে হয়েছিল।

একপর্যায়ে গিয়ে আর ‘বদ্ধ’ সেই জীবন মেনে নিতে পারেননি আসমা। সিদ্ধান্ত নেন, এই জীবন থেকে পরিত্রাণ পেতে হবে। সে কারণেই তিনি র‌্যাবের কাছে আত্মসমর্পণের সিদ্ধান্ত চূড়ান্ত করেন। তবে স্বামীকে শেষ পর্যন্ত বোঝাতে সক্ষম হননি তিনি। তাই আত্মসমর্পণ অনুষ্ঠানে তিনি একাই হাজির হন।

বিজ্ঞাপন

আসমা বলেন, ‘একপর্যায়ে আমি পালিয়ে এসে একাই র‌্যাবের কাছে আত্মসমর্পণ করি। আমি র‌্যাবকে ধন্যবাদ জানাই যে আমাকে এভাবে স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ দেওয়া হলো।’ স্বামীর প্রতি আত্মসমর্পণের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি নিজে জঙ্গিবাদের সেই কালো সময় থেকে ফিরে এসেছি। তুমিও ফিরে এসো।’

এসময় আবেগাপ্লুত হয়ে আসমা বলেন, আমার আশা— আর কাউকে যেন এই ফাঁদে পড়তে না হয়। প্রত্যেকেরই তো নিজ নিজ বিচার-বিবেচনা থাকে। আমরা নিজেরাই যেন সবকিছু বিবেচনা (জাজ) করতে পারি। অন্যদের কথা যেন আমরা অন্ধভাবে বিশ্বাস না করি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসমার মা-ও। মেয়েকে স্বাভাবিক জীবনে ফিরে পেয়ে বাষ্পরুদ্ধ তার কণ্ঠও। তিনি বলেন, মেয়ে কোথায় ছিল, সেটাই তো জানতাম না। তবু মেয়ের জন্য আকুল হয়ে অপেক্ষা করেছি— এই বুঝি মেয়ে এলো। এই বুঝি মেয়ে এসে ডাক দিয়ে বলবে— মা, আমি ফিরে এসেছি।

তিনি আরও বলেন, র‌্যাবই একসময় যোগাযোগ করে জানায়, আমার মেয়ে জঙ্গি হয়েছে। সেদিন অনেক কষ্ট পেয়েছিলাম। কিন্তু র‌্যাব আমার মেয়েকে বুঝিয়ে ফিরিয়ে এনেছে। আমার বুকের ধনকে বুকে ফিরিয়ে দেওয়ার জন্য র‌্যাবকে ধন্যবাদ জানানোর ভাষা আমার জানা নেই।

বিজ্ঞাপন

র‌্যাব সদর দফতরে জঙ্গিদের আত্মসমর্পণের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যারা বিভ্রান্ত হয়েছিল, পথ হারিয়েছিল, যারা ভুল পথে ভুল আদর্শ বুকে নিয়েছিল— তারা আজ মা-বাবার কাছে ফিরেছেন। মা-বাবার মুখে হাসি ফুটিয়েছেন, যা অনেক দিন পর দেখছি। ক্যামেরাবন্দি এ দৃশ্য দেখবে সারাদেশের মানুষ।’ এজন্য র‌্যাবকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রীও।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন