বিজ্ঞাপন

সেন্সর পায়নি ‘জলঘড়ি’, তাই প্রিমিয়ার হচ্ছে না

January 15, 2021 | 12:37 pm

আহমেদ জামান শিমুল

তরুণ নির্মাতা আসাদ জামান নির্মাণ করেছেন ‘জলঘড়ি’। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি ‘১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ১৮ জানুয়ারি সন্ধ্যা ৭টায় প্রিমিয়ার হওয়ার কথা ছিল। কিন্তু নিয়ম অনুযায়ী সেন্সর ছাড়পত্র না পাওয়ায় ছবিটির প্রিমিয়ার হচ্ছে না বলে জানিয়েছেন আসাদ।

বিজ্ঞাপন

‘বিশ্বের পাঁচটি স্বনামধন্য চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশন ও ঝাড়খণ্ড চলচ্চিত্র উৎসবে সেরা অ্যাকশন থ্রিলার হিসাবে পুরস্কৃত হয়েছে আমাদের ছবিটি। কিন্তু আমার নিজের দেশের চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ারের দিনক্ষণ প্রকাশ ও প্রচারের পরও শেষ মুহুর্তে  এসে  সেন্সর বোর্ড সেন্সর না দেয়ায় ঢাকা চলচ্চিত্র উৎসব আমাদের চলচ্চিত্রটির প্রিমিয়ার শো বাতিল করেছে। একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতার জন্য  এরচেয়ে দুঃখজনক ও কষ্টের কিছু নেই। কি কারণে সেন্সর স্থগিত করা হয়েছে তা এখনো অফিসিয়ালি জানতে পারিনি’—বলেন আসাদ জামান।

‘জলঘড়ি’ সেন্সরে আটকে দেওয়ার ব্যাপারটি নিয়ে সারাবাংলা জানতে চায় বোর্ড সচিব মো. মমিনুল হকের কাছে। তিনি বলেন, ‘এ ব্যাপারে অফিসিয়াল কাগজপত্র না দেখে আমরা কোন বক্তব্য দিতে পারছি না।’

বিজ্ঞাপন

বাংলাদেশের সেন্সর আইন অনুযায়ী সিনেমা হলের পাশাপাশি দেশের কোন চলচ্চিত্র উৎসবে কোন ছবি প্রদর্শন করতে হলে সেন্সর ছাড়পত্র লাগে। সে অনুযায়ী অন্যান্য ছবির সঙ্গে উৎসব কর্তৃপক্ষ আসাদের ‘জলঘড়ি’ জমা দিয়েছিল। কিন্তু তারা ছবিটিকে ছাড়পত্র দেয়নি।

সারাবাংলাকে এমনটা জানিয়ে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ কর্তৃপক্ষ। উৎসবের পরিচালক ও রেইনবো ফিল্ম সোসাইটির সভাপতি আহমেদ মুস্তবা জামাল বলেন, ‘বাংলাদেশের আইন অনুযায়ী কোন ছবি সেন্সর ছাড়পত্র ছাড়া চলচ্চিত্র উৎসবে প্রদর্শন করা যাবে না। তাই আমরা জলঘড়িসহ দেশ-বিদেশের সকল ছবিই সেন্সরে জমা দিয়েছিলাম। দুঃখজনক হলেও তারা জলঘড়িসহ মাত্র ২টি ছবিকে সেন্সর ছাড়পত্র দেয়নি। এবং কেন দেয়নি এ নিয়ে অফিসিয়ালি তারা কোন বক্তব্য দেয়নি।’

বিজ্ঞাপন

আসাদের ‘জলঘড়ি’র বাইরের ড. জাহাঙ্গীর হোসেনের ‘ও সোহাগী’ নামক একটি স্বল্পদৈর্ঘ্যকে সেন্সর দেয়নি বোর্ড।

সেন্সর পায়নি ‘জলঘড়ি’, তাই প্রিমিয়ার হচ্ছে না

বিজ্ঞাপন

আহমেদ মুস্তবা জামাল বলেন, ‘আমরা প্রদর্শন করতে চাই বলে ছবিগুলো নির্বাচন করেছি এবং প্রদর্শনের সময় নির্ধারণ করেছি। কিন্তু আইনের কাছে তো আমাদের হাত-পা বাঁধা।’

সেন্সর ছাড়পত্র না পেলেও ‘জলঘড়ি’  আগামী ২৫ জানুয়ারি ইউটিউবে মুক্তি দেওয়া হবে জানিয়েছেন আসাদ জামান।

বিজ্ঞাপন

‘জলঘড়ি’ পরিচালনার পাশাপাশি এর কাহিনি ও চিত্রনাট্য আসাদ জামানের। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দীপান্বিতা মার্টিন, হাসনাত রিপন, সাজাহান সৌরভ, ইভান সাইর, জয়িতা মহলানবিশ, রিমন সরকার, সেলিম আহমেদ, হুমায়ুন সম্রাট, ইকতারুল ইসলাম, সোয়েব মনির, নূর ইসলাম, স্বপন আহমেদ, নুসরাত জাহান খান নিপা, রুশো শেখ।

সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন বিদ্রোহী দীপন। সম্পাদনা ও রঙ বিন্যাসে ষাইফ রাসেল, আবহ সংগীত রাজেশ সাহা। সঙ্গীত পরিচালনা করেছেন অর্পণ, সর্বনাম, প্রিন্স, অভ্রদীপ্ত।

কোয়ান্টাইজ মিউজিক এন্টারটেইনমেন্ট, বৃক্ষ ফিল্মস, মাইন্ড টিউনের ব্যানারে সিনেমাটি নির্মিত হয়েছে।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন