বিজ্ঞাপন

করোনা: ‘আক্রান্ত হলে অন্তত ৫ মাসের সুরক্ষা’

January 15, 2021 | 1:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ একবার আক্রান্ত হলে অন্তত পাঁচ মাসের জন্য দেহে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় - সম্প্রতি পাবলিক হেলথ ইংল্যান্ড পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

২০২০ সালের জুন থেকে নভেম্বরের মধ্যে যুক্তরাজ্যজুড়ে স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর এ গবেষণা চালানো হয়।

তবে, দেহে অ্যান্টিবডি তৈরি হওয়ার পরও আক্রান্ত ব্যক্তি ভাইরাস বহন করতে পারেন এবং ছড়ানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারেন।

বিজ্ঞাপন

এদিকে, একবার আক্রান্ত হলে ফের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা এ বিষয়ে গবেষণার প্রাথমিক ফলে দেখা গেছে - করোনা আক্রান্ত হয়ে যাদের দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে, তাদের ফের আক্রান্ত হওয়ার ঘটনা বিরল।

গবেষণার উপাত্ত থেকে জানা যায়, আগেই সংক্রমণের শিকার হওয়া ছয় হাজার ৬১৪ জনের মধ্যে মাত্র ৪৪ জন ফের কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।

বিজ্ঞাপন

কিন্তু, বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন - এ গবেষণার যা দেখা গেল তার মানে হচ্ছে, যারা ২০২০ সালের শুরুর দিকে মহামারি সংক্রমণের প্রথম ঢেউয়ে করোনা আক্রান্ত হয়েছিলেন, এখন তাদের ফের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে।

আর শুধু তাই নয়, একবার যাদের সংক্রমণ হয়ে প্রাকৃতিকভাবে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে, তারাই হয়ত নাক এবং গলায় বহন করছে করোনাভাইরাসের নতুন ধরন, যা নিজের অজান্তেই ছড়িয়ে দিতে পারে অন্যদের মধ্যে।

বিজ্ঞাপন

এদিকে, পাবলিক হেলথ ইংল্যান্ড এর গবেষণার নেতৃত্ব দেওয়া গবেষক সুজান হপকিনস বলেছেন, সবাই জেনে গেছে যে, ভাইরাস সংক্রমণে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তবে, ঠিক কতদিনের জন্য এই অ্যান্টিবডি আবার ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে তা আমরা এখনও জানি না।

তিনি আরও বলেন, একবার করোনা সংক্রমণ হলে বেশ কিছুদিনের জন্য এ বিষয়ে কিছুটা নিশ্চিন্ত থাকা যেতে পারে যে ফের মারাত্মক সংক্রমণ হবে না। তারপরও আবার ভাইরাস সংক্রমণ হওয়া এবং তা ছড়ানোর ঝুঁকি থেকেই যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন