বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় শনাক্ত ৭৬২ জন, মৃত্যু ১৩ জনের

January 15, 2021 | 3:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত নতুন ৭৬২ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে দেশে করোনায় আক্রান্ত ১৩ জন প্রাণ হারিয়েছেন। আর করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭১৮ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।

বিজ্ঞাপন

এ নিয়ে দেশে ৫ লাখ ২৬ হাজার ৪৮৫ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর মধ্যে ৮৯.৪৮ শতাংশ সুস্থ হয়েছেন। আর এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ৮৬২ জন।

শুক্রবার (১৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় মোট ১৯৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি পিসিআর ৬৪টি, জিন এক্সপার্ট ল্যাব ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৫৬টি। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১৩৩টি, বেসরকারি ৬৬টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৫২টি। একই সময়ে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৭৮টি। এ নিয়ে দেশে ৩৪ লাখ ৩১ হাজার ৭৯২টি। সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৭২২টি। বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ লাখ ৩১ হাজার ৭০টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৭৬২ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ দশমিক ৫৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩৪ শতাংশ।

শনাক্ত ব্যক্তিদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৭১৮ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ হলেন ৪ লাখ ৭১ হাজার ১২৩ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৮৯ দশমিক ৪৮ শতাংশ সুস্থ হলেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৯ জন পুরুষ, চার জন নারী। তাদের মধ্যে একজন বাসায় ও ১২ জন হাসপাতালে মারা গেছেন।

মৃত এই ১৩ জনের মধ্যে ৮ জনের বয়সই ৬০ বছরের বেশি। এছাড়া ৩১ থেকে ৪০ বছর ও ৫১ থেকে ৬০ বছর বয়সসীমায় দুইজন করে মারা গেছেন। ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এর মধ্যে ঢাকা বিভাগেরই ১০ জন মারা গেছেন। এছাড়া রংপুর, খুলনা ও রাজশাহী বিভাগের একজন করে মারা গেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন