বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভায় ভোট আজ

January 16, 2021 | 12:15 am

স্পেশাল করেসপন্ডেস্ট

ঢাকা: সারাদেশের ৬০টি পৌরসভা নির্বাচনের ভোট আজ শনিবার (১৬ জানুয়ারি)। এরই মধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ৬০টি পৌরসভার মধ্যে ২৮টি পৌরসভায় ইভিএম ও ৩২টিতে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনি এলাকাগুলোতে বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়াও মোবাইল টিম এলাকায় টহল দিচ্ছে এবং স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকছে। একইসঙ্গে বৃহস্পতিবার মধ্যরাত থেকে যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ইসি সূত্র জানায়, এবারের দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনে জন্য ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে সৈয়দপুর পৌরসভার মেয়র প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে আজ দ্বিতীয় ধাপে ৬১টির বদলে ৬০টি পৌরসভায় ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

এই নির্বাচনে মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। এবারের পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৮০টি, ভোটকক্ষ ৬ হাজার ৫০৮টি। নির্বাচনে মেয়র প্রার্থীর সংখ্যা ২২১ জন এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী ৭৪৫ জন। আর সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রার্থী অংশ নিচ্ছেন।

এর আগে গত ৩ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচেনর তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ২০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ২২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৯ ডিসেম্বর। ভোটগ্রহণ হবে আজ।

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ২৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয় গত ২৮ ডিসেম্বর। প্রথম ধাপের নির্বাচনে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়ে

ইসি সূত্র বলছে, বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। ধাপে ধাপে এসব পৌরসভায় ভোট নেবে নির্বাচন কমিশন। ২৮ ডিসেম্বরের পর আজ দ্বিতীয় ধাপে ভোট নেওয়া হচ্ছে। এরই মধ্যে তৃতীয় ও চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ১৪ ডিসেম্বর নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর তৃতীয় ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী এই ধাপে ৬৪টি পৌরসভার নির্বাচন হবে আগামী ৩০ জানুয়ারি। এ ধাপে পৌরসভাগুলোতে নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৩ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ জানুয়ারি।

গত ৩ জানুয়ারি চতুর্থ ধাপের ৫৬টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ওই দিন সন্ধ্যায় নির্বাচন কমিশনের যুগ্মসচিব মো. আসাদুজ্জামান আরজু তফসিল ঘোষণার সময় জানান, এই নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৭ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৬ জানুয়ারি

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন