বিজ্ঞাপন

লেগেই আছে ‘কে সেরা’ দ্বন্দ্ব

December 11, 2017 | 3:49 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদের পর্তুগিজ আইকন ক্রিস্টিয়ানো রোনালদোকে ফুটবলের বিশ্বসেরা বলে মন্তব্য করেছিলেন ব্রাজিল তারকা মার্সেলো। মেসিকে টপকে সেরা রোনালদো-এমনটাই বুঝিয়েছিলেন মার্সেলো। তবে, একদিন পরেই বার্সেলোনার তারকা মিডফিল্ডার ইভান রাকিতিচ জানালেন, তার ক্লাব সতীর্থ মেসিই বিশ্বসেরা।

মার্সেলোর মতোই সতীর্থকে এগিয়ে রাখলেন রাকিতিচ। তিনি মনে করেন, আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের সময়ে খেলাটা রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকার জন্য দুর্ভাগ্যের।

সম্প্রতি মেসির পাঁচবার জেতা ব্যালন ডি অর পুরস্কারে ভাগ বসিয়েছেন রোনালদো। কদিন আগে পঞ্চমবারের মতো ব্যালন ডি অর জেতেন রোনালদো। ফলে, মেসি-রোনালদোর দখলে সমান পাঁচটি করে ব্যালন ডি অর রয়েছে। মেসির রেকর্ডে ভাগ বসালেও রাকিতিচের কাছে মেসিই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়ান তারকা এই খেলোয়াড় জানান, ‘ইতোমধ্যে আপনারা আমার মতামতটা জানেন। রোনালদোর প্রতি আমার অনেক শ্রদ্ধা আছে, যে ইতিহাসের অন্যতম সেরা। কিন্তু আপনারা জানেন রোনালদো কিন্তু ইতিহাসের সেরা খেলোয়াড়ের সময়েই খেলছে। সেই সেরা খেলোয়াড় অন্য কেউ নন, লিও মেসি। এক নম্বর একজনই আছে, সেটা অবশ্যই মেসি।’

রাকিতিচ আরও যোগ করেন, ‘মেসির পরে যারা আছে, তাদের দুর্ভাগ্য যে, তারা মেসির সময়ে খেলছে।’

ওদিকে মার্সেলো বলেছিলেন, ‘আমি ম্যারাডোনা কিংবা পেলেকে দেখিনি। আমার কাছে রোনালদো বিশ্বের সেরা ফুটবলার। আমি মনে করি, রোনালদোর সঙ্গে কারো তুলনা হয় না। আমি এটাই জানি যে, এখানে কোনো তুলনা নেই। মেসির থেকে এগিয়ে কিন্তু রোনালদো।’

বিজ্ঞাপন

লিগের সবশেষ ম্যাচে সেভিয়াকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দেয় রিয়াল। লা লিগার এই ম্যাচে জোড়া গোল করেন রোনালদো। এর আগে প্রতিপক্ষের জালে বল জড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে লিগ পর্বের ছয় ম্যাচের ছয়টিতেই গোল করার অসাধারণ এক কীর্তি স্পর্শ করেন রোনালদো। শুধু তাই নয়, রোনালদো চ্যাম্পিয়নস লিগ আসরে ১১৪টি গোল করে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে রেখেছেন। পাশাপাশি চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার আর্জেন্টাইন আইকন মেসির রেকর্ডে ভাগ বসান রোনালদো। চ্যাম্পিয়নস লিগের লিগ পর্বে সর্বোচ্চ ৬০ গোলের রেকর্ড যৌথভাবে বর্তমানের সেরা এই দুই ফুটবলারের দখলে।

আর নিজেদের সবশেষ ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারায় বার্সা। সেই ম্যাচে গোল করেন মেসি। আর এই গোলের মধ্যদিয়ে বার্সার জার্সিতে সর্বোচ্চ ৫২৫ গোল করে জার্মান কিংবদন্তি জার্ড মুলারের আগের রেকর্ড স্পর্শ করেন মেসি।

সারাবাংলা/এমআরপি/১১ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন