বিজ্ঞাপন

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর সমাপ্তি

January 16, 2021 | 9:54 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আজ (১৬ জানুয়ারি) সমাপন ঘটলো ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’র। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ৩০ নভেম্বর ২০২০ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত আয়োজন করা হয়েছিল এই প্রদর্শনীর।

বিজ্ঞাপন

শনিবার (১৬ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর শিল্পকর্ম বিষয়ে পর্যালোচনা উপস্থাপন করেন শিল্পসমালোচক মোস্তফা জামান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। আলোচনা শেষে অংশগ্রহণকারী সকল শিল্পীদের হাতে তুলে দেয়া হয় সনদপত্র।

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর সমাপ্তি

বিজ্ঞাপন

সমাপনী আলোচনা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যশিল্পী, নৃত্যশিল্পীবৃন্দ এবং নৃত্য সংগঠন স্পন্দনের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় চিত্রশালার গ্যালারি ১,৩,৫,৬ ও ভাস্কর্য গ্যালারিতে ৩০ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর ২০২০ পর্যন্ত আয়োজন করা হয় মাসব্যাপী ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’। পরবর্তীতে দর্শক চাহিদায় প্রদর্শনীর মেয়াদ বৃদ্ধি পায় ১৬ জানুয়ারি ২০২১ পযর্ন্ত। প্রদর্শনীতে ২১ থেকে ৩৫ বছরের ৫১৯ জন শিল্পীর ১৩৫০টি শিল্পকর্ম জমা পড়ে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের এ সকল মাধ্যম থেকে শিল্পকর্ম নির্বাচক মন্ডলী ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন।

বিজ্ঞাপন

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর সমাপ্তি

এবারেই প্রথমবারের মতো এ প্রদর্শনীতে বাংলাদেশের চারুশিল্প শিক্ষা প্রতিষ্ঠা- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি বিশ্ববিদ্যালয় ও চারুকলা ইন্সটিটিউটের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারিতে বিষয়ভিত্তিক বিশেষ কিউরেটেড প্রদর্শনী বাস্তবায়িত হয়েছে। যা শিল্পী, শিল্পরসিক, শিল্পবোদ্ধা ও দর্শকদের জন্য আনন্দ ও ভাবনার নতুন বারতা নিয়ে এসেছে।

বিজ্ঞাপন

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর সমাপ্তি

বর্তমান করোনা পরিস্থিতির কথা বিবেচনায় সারাদেশের বিপুল সংখ্যক শিল্পী ও শিল্পরসিক দর্শকবৃন্দ অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী উপভোগ করতে পেরেছে। এছাড়াও প্রদর্শিত ছবিগুলো নিয়ে একটি ক্যাটালগও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন