বিজ্ঞাপন

ইরানের মিসাইল পরীক্ষার পরদিন শক্তি দেখালো আমেরিকাও

January 18, 2021 | 12:08 am

আন্তর্জাতিক ডেস্ক

রোববার (১৭ জানুয়ারি) মধ্যপ্রাচ্যের আকাশ জুড়ে দুর্ধর্ষ মার্কিন যুদ্ধবিমান বিমান—ইউএস বি-৫২ টহল দিয়েছে। শনিবার ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন পরীক্ষার একদিন পরই ওই অঞ্চলে শক্তিশালী যুদ্ধবিমান উড়ালো আমেরিকা। আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সম্প্রতি তেহরানের সঙ্গে ওয়াশিংটনের দ্বন্দ্ব আরও চাঙ্গা হওয়ায় এ অঞ্চলে সামরিক তৎপরতা বাড়িয়েছে পেন্টাগন। মাত্র কয়েক মাসের মধ্যেই এ নিয়ে পঞ্চম বার মধ্যপ্রাচ্যের আকাশে যুদ্ধবিমান মহড়া দিলো যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সামরিক বিভাগের কেন্দ্রীয় পর্যায় থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মধ্যপ্রাচ্যের আকাশে এমন যুদ্ধবিমান টহল নতুন বছরে দ্বিতীয় বার ঘটলো। আর গত কয়েক মাসে এমন মহড়া পরিচালনা করা হলো এ নিয়ে পাঁচ বার’। তবে ঠিক কোন দেশ বা সামরিক ঘাঁটি থেকে বিমান উড়ানো হয়েছে তা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। এছাড়া এই মহড়ায় কতটি যুদ্ধবিমান অংশ নিয়েছিল তাও উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এদিকে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টের খবরে বলা হয়েছে, রোববার অন্তত দু’টি ইউএস বি-৫২ স্ট্রাইটোফরট্রেস বোম্বার ইসরাইলের আকাশ সীমা থেকে পার্সিয়ান সাগরের দিকে উড়ে গেছে।

গত বছর ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা কাসেম সোলাইমানিকে মিসাইল হামলায় হত্যা করে ওয়াশিংটন। সেসময় ইরানের শীর্ষ নেতারা সোলাইমানি হত্যার বদলা নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এর পরপরই দুই দেশের বৈরী সম্পর্কের আরও অবনতি হয়। এমন উত্তেজনার মধ্যে গত শনিবার ইরান দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। ইরানের ছুঁড়া এসব ক্ষেপণাস্ত্র উত্তর ভারত মহাসাগরে অবস্থিত মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে মাত্র ১০০ মাইল দূরে অবতরণ করে। এর জবাবেই পরদিন মধ্যপ্রাচ্যের আকাশে যুদ্ধবিমান মহড়া দিলো পেন্টাগন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন