বিজ্ঞাপন

স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

January 18, 2021 | 3:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়িয়েছেন হাইকোর্ট। এর আগে, গত ১৫ ডিসেম্বর নিবন্ধিত নিয়োগ বঞ্চিত প্রার্থীদের এক আবেদনের শুনানি নিয়ে ৩০ দিনের জন্য শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (১৮ ডিসেম্বর) এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান ও মো. ছিদ্দিক উল্লাহ মিয়া ও মো. জালাল উদ্দিন উজ্জ্বল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. তাহিরুল ইসলাম।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মো. ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ‘এমপিওভুক্ত স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে হাইকোর্টের জারি করা নিষেধাজ্ঞার মেয়াদ আরও চার সপ্তাহ বাড়িয়েছেন আদালত।’

তিনি জানান, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিলো। তার মধ্যে একটি ছিলো সম্মিলিত মেধাতালিকা অনুযায়ী রিট আবেদনকারীদের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্ত ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সে আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৩০ হাজার প্রার্থীর জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করে রিটকারীরা।

বিজ্ঞাপন

এ আবেদনের শুনানি নিয়ে গত ১৫ ডিসেম্বর হাইকোর্ট এক মাসের জন্য বেসরকারি শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি জারি করা থেকে বিরত থাকতে নিষেধাজ্ঞা দিয়েছেন। পরে আজ এক আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নিয়েধাজ্ঞার মেয়াদ আরও চার সপ্তাহ বাড়িয়েছেন।

এদিকে সারা দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৫৮ হাজারের বেশি এন্ট্রি লেভেলের শিক্ষক পদ শূন্য আছে। যেগুলোর তথ্য গত ফেব্রুয়ারিতে সংগ্রহ করেছিল এনটিআরসিএ। গত ১১ মাসে শূন্য পদের সংখ্যা আরও কয়েকহাজার বেড়েছে।

বিজ্ঞাপন

এদিকে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন গ্রহণ শুরু করার দাবি জানিয়ে আসছেন নিবন্ধিত প্রার্থীরা।

সারাবাংলা/কেআইএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন