বিজ্ঞাপন

সিরাজের পাঁচে ভারতের লক্ষ্য ৩২৮

January 18, 2021 | 4:40 pm

স্পোর্টস ডেস্ক

এই তো মাত্র দুই টেস্ট আগে টেস্টে অভিষেক ঘটেছে ভারতীয় তরুণ মোহাম্মদ সিরাজের। তৃতীয় টেস্ট খেলতে নামা সিরাজ ব্রিসবেনে একাই অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে ধ্বস নামিয়েছেন। নামের পাশে প্রথমবারের মতো শোভা পেল ফাইফারের রেকর্ড। তাতেই অজিরা অলআউট ২৯৪ রানে আর ভারতের সামনে জয়ের লক্ষ্য ৩২৮-র।

বিজ্ঞাপন

এক সিরাজই ভেঙে গুড়ি দিয়েছেন অজিদের টপ ও মিডল অর্ডার। ভয়ংকর হয়ে ওঠা মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ আর শূন্যতে ফিরিয়েছেন ম্যাথিউ ওয়েডকে। শেষ দিকে মিচেল স্টার্ক আর জশ হ্যাজেলউডের উইকেট তুলে নিয়ে পূর্ণ করেছেন ফাইফার।

সিরাজ-শার্দুলের দ্বিমুখী আক্রমণে নিজেদের দ্বিতীয় ইনিংসে খুব বড় হয়নি অস্ট্রেলিয়ার সংগ্রহ। প্রথম ইনিংসে পাওয়া ৩৩ রানের লিড নিয়ে খেলতে নেমে তারা অলআউট হয়েছে ২৯৪ রানে। ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৩২৮ রান। শেষদিন ম্যাচ জিততে সবকয়টি উইকেট হাতে নিয়ে তাদের করতে হবে আর ৩২৪ রান।

রোববার বিনা উইকেটে ২১ রান নিয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে এদিন খেলা হয়েছে ৭১.৪ ওভার। এর মধ্যেই অলআউট হয়ে গেছে স্বাগতিকরা। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ভারতও খেলেছে ১.৫ ওভার। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৪ রান।

বিজ্ঞাপন

এর আগে ২১ রানে দিন শুরু করা অস্ট্রেলিয়া ভালো সূচনা করেছিল। উদ্বোধনী জুটিতেই তারা তোলে ৮৯ রান। পোক্ত হয়ে দাঁড়ানো এই জুটি ভেঙেই অজিদের পুরোপুরি নাড়িয়ে দেয় ভারত। কারণ এই জুটিকে দেখে অপ্রতিরোধ্য মনে হচ্ছিল স্বাগতিকদের।

কিন্তু ব্যাটিংয়ের পর বল হাতেও অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর। শুরুতে মার্কাস হ্যারিসকে (৩৮) ফেরান শার্দূল। এক ওভার পর ওয়ার্নারও ফিরেছেন। ৪৮ রান করা ওপেনারকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দেন ওয়াশিংটন সুন্দর।

বিজ্ঞাপন

নতুন ব্যাটসম্যান আসায় জোড়া আঘাতে অজিদের আরও বিপদে ফেলে দিয়েছিলেন মোহাম্মদ সিরাজ। ৩১তম ওভারে লাবুশেন ও ওয়েডকে ফিরিয়ে জোড়া উইকেট নেন এই পেসার।

এবার ইনিংস বড় করতে পারেননি ফর্মে থাকা মার্নাস লাবুশেন, আউট হন ২৫ রান করে। দলের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ফিফটি করলেও, পারেননি বেশি দূর এগোতে। লাবুশেনের পর স্মিথের উইকেটও নেন সিরাজ। মাঝে রানের খাতা খোলার আগেই ম্যাথিয় ওয়েডকেও আউট করেন তিনি।

এরপর প্রথম ইনিংসের মতো এবারও ভালো অবদান রাখেন ক্যামেরুন গ্রিন ও টিম পেইন। অলরাউন্ডার গ্রিন করেন ৩৭ রান, অধিনায়ক পেইনের ব্যাট থেকে আসে ২৭ রান। প্যাট কামিন্স অপরাজিত ২৮ ও শততম টেস্ট খেলতে নামা নাথান লিয়ন ১৩ রান করলে তিনশ ছুঁইছুঁই সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

ক্যারিয়ারের প্রথম ফাইফার নিতে ৭৩ রান খরচ করেন সিরাজ। শার্দুল ৪ উইকেট নেন ১৮ রানের বিনিময়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন