বিজ্ঞাপন

মূকাভিনয়ে বিশ্বজয়ী এক বাংলাদেশির জন্মদিন

January 18, 2021 | 5:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

নীরবতাও যে এত গুরুত্ব বহন করতে পারে আর অর্থবহ হয়ে উঠতে পারে, তার আরেক দৃষ্টান্ত মাইম। মুখে কোনো শব্দ না করে শুধুমাত্র দেহের ভাষায় যে শিল্পগুণ রয়েছে, তা মূকাভিনয়ের মাধ্যমেই উৎসারিত হয়ে আসছে যুগের পর যুগ। মূকাভিনয় শব্দটিকে ভাঙলে পাওয়া যায় মূক আর অভিনয়। অর্থাৎ নির্বাক অভিনয়। আর এই নির্বাক অভিনয়ে আন্তর্জাতিকভাবে সমাদৃত একজন মূকাভিনেতা বাংলাদেশের পার্থ প্রতিম মজুমদার। গত চার দশকে যিনি তার মূকাভিনয়, তথা নিঃশব্দ অভিনয়ের প্রতিভাকে পুঁজি করে চষে বেড়িয়েছেন পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্ত। কঠোর শ্রম আর অধ্যবসায় তাকে নিয়ে গেছে খ্যাতি এবং কিংবদন্তী মাইম আর্টিস্টের তালিকায়।

বিজ্ঞাপন

জগদ্বিখ্যাত এই মূকাভিনেতার জন্ম ১৯৫৪ সালের ১৮ জানুয়ারি পাবনার কালাচাঁদপাড়ায়। বাবা হিমাংশু কুমার বিশ্বাস ছিলেন ফটোসাংবাদিক এবং সুশ্রীকা বিশ্বাস ভজন গায়িকা। জন্মের পর নাম রাখা হয়েছিল প্রেমাংশু কুমার বিশ্বাস, আর ডাক নাম ছিল ভীম। শৈশবে তার দুরন্তপনার কোনো কমতি ছিল না। ফটোসাংবাদিক এবং বনমালী থিয়েটারের সদস্য বাবার ক্যামেরা-স্টুডিও-থিয়েটার, ভজন গায়িকা মায়ের হারমোনিয়ামের সাথে তার বেড়ে ওঠা।

স্টেজে মূকাভিনয় পারফর্ম করছেন পার্থ প্রতিম মজুমদার

স্টেজে মূকাভিনয় পারফর্ম করছেন পার্থ প্রতিম মজুমদার

সাংস্কৃতিক পরিমণ্ডলে জন্ম নেয়ায় ছোটবেলা থেকেই তিনি সংস্কৃতিমনা হয়ে বেড়ে উঠেছিলেন। বাড়িতে চৈত্র সংক্রান্তি অনুষ্ঠানে হাজরা উপস্থাপন করা হতো, সেখান থেকেই অঙ্গভঙ্গি আর ইশারায় ভাবের আদান-প্রদানের প্রভাব পড়ে তার উপর। বাড়িতে ভিক্ষুক এলে ভিক্ষুকের মতো অঙ্গভঙ্গি করে ভিক্ষুকের পিছু নিতেন। আর রাতে মশারির স্ট্যান্ডে মায়ের শাড়ি বেঁধে মঞ্চ তৈরি করে চলতো থিয়েটারগিরি। হাজরায় বা বনমালী থিয়েটারে যেসব নাটক বা পারফর্মেন্স দেখাতো, সেগুলো বাসায় এসে অনুকরণ করে দেখাতেন, এবং তার অনুকরণ করার ক্ষমতা ছিল প্রবল।

বাবা হিমাংশু কুমার বিশ্বাসের ইচ্ছে ছিল ছেলেকে কলকাতায় পড়াশোনা করিয়ে ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানাবেন। পার্থ প্রতিম মজুমদারের কাকা সুধাংশু কুমার বিশ্বাস কলকাতায় থাকতেন। প্রাথমিক স্কুলের গন্ডি পার হবার পর তাই বাবার ইচ্ছেমতো কলকাতায় পড়াশোনা করে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবার লক্ষ্যে তার সাথে চলে গেলেন কলকাতায়।

বিজ্ঞাপন
গুরু মার্শাল মারচুর সাথে পার্থ প্রতিম মজুমদার

গুরু মার্শাল মারচুর সাথে পার্থ প্রতিম মজুমদার

কলকাতার পূর্ণ দাশ রোডের কাকার বাড়িতে থাকাকালীন একদিন পাশের বাড়ির এক লোককে তিনি দেখে বিস্মিত হয়ে গেলেন। লোকটা কোনো কথা না বলে অদ্ভুত নানান অঙ্গভঙ্গি করে হাঁটছেন, তা-ও আবার একই জায়গায়! হাঁটার ফলে তার অবস্থানের কোনো পরিবর্তন হচ্ছে না। আবার মুখ আঁকাবাঁকা করে কিম্ভুতকমাকার মুখভঙ্গি করছেন! এসব দেখে কিশোর পার্থ একদিন তার কাকীকে জিজ্ঞাস করলেন, পাশের বাড়ির ঐ লোকটি পাগল কি না! কাকীর মুখেই শুনলেন সেই অদ্ভুত অঙ্গভঙ্গি করে হাঁটা মানুষটির নাম যোগেশ দত্ত, বিখ্যাত মাইম আর্টিস্ট। মনের ভাব প্রকাশে তার কোনো কথা বলা লাগে না, অঙ্গভঙ্গিই যথেষ্ট। এটিই একধরনের শিল্প।

এরপর থেকে তাকে মাইমের প্রতি ভাললাগা শুরু এবং যোগেশ দত্তের শিষ্যত্ব গ্রহণের জন্য মরিয়া হয়ে উঠেছিলেন। কিন্তু যোগেশ দত্ত কিছুতেই তাকে মাইম শেখাতে রাজি হন না! তিনি তাকে বলেছিলেন ডাক্তার হতে। ডাক্তার হলে অনেক টাকা-পয়সা আয় করা যায়। কিন্তু তার মনে মাইমের প্রতি যে ঝোঁক, তা রয়েই গেল। পড়াশোনা চালিয়ে যাওয়ার পাশাপাশি নাছোড়বান্দা তিনি প্রতিদিন যোগেশ দত্তের সাথে দেখা করতেন। তার একাগ্রতা দেখে শেষে একদিন জোগেশ দত্তই তাকে একস্থানে দাঁড়িয়ে হাঁটার কৌশল শিখিয়ে দেন। আর এভাবেই মূকাভিনয়ে পার্থ প্রতিম মজুমদারের হাতেখড়ি।

কলকাতায় কাকার বাসায় থেকে পড়াশোনা আর যোগেশ দত্তের কাছে মাইম শিখে বেশ ভালোই কাটছিল সময়। এমন সময় শুরু হলো মুক্তিযুদ্ধ। বাংলাদেশের নাগরিক হিসেবে কলকাতায় তখন তারা শরণার্থী। বাংলাদেশ স্বাধীন হবার পর ফিরলেন নিজ মাতৃভূমিতে। ততদিনে যোগেশ দত্তের কাছ থেকে মূকাভিনয়ের পাঠ নিয়ে ফেলেছেন বেশ অনেকটাই। মিউজিক কলেজের প্রতিষ্ঠাতা বারীন মজুমদার ছিলেন পার্থ প্রতিম মজুমদারের বাবার বন্ধু এবং দুঃসম্পর্কের আত্মীয়। বারীন মজুদারের মেয়ে ’৭১ এর মুক্তিযুদ্ধে মারা গিয়েছিল বলে তিনি সুধাংশু কুমার বিশ্বাসের কাছে বলেছিলেন, প্রেমাংশুকে আমার কাছে দে, পেলে পুষে মানুষ করি। সেই থেকে প্রেমাংশু কুমার বিশ্বাস চলে গেলেন বারীন মজুমদারের কাছে। তার নতুন নাম দেয়া হলো পার্থ প্রতিম মজুমদার। ভর্তি হলেন সেগুনবাগিচার মিউজিক কলেজে। নতুন নাম, গান আর মূকাভিনয়কে সঙ্গী করে শুরু হলো তার নতুন জীবন।

বিজ্ঞাপন
অপরাজেয় বাংলার পাদদেশে মুকাভিনয় করছেন পার্থ প্রতিম মজুমদার

অপরাজেয় বাংলার পাদদেশে মুকাভিনয় করছেন পার্থ প্রতিম মজুমদার

মিউজিক কলেজে গান শেখার পাশাপাশি প্রচুর সময় দিতেন মূকাভিনয় শেখার জন্য। প্রতিদিন ঘণ্টার পর ঘন্টা অনুশীলন করতেন। ১৯৭৫ সালে মূকাভিনয়ের অনুষ্ঠান করার জন্য বাংলাদেশ টেলিভিশন থেকে ডাক পান। তৎকালীন বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান প্রযোজক আলিমুজ্জামান খানের প্রস্তাবে তিনি বিটিভির রঙধনু অনুষ্ঠানে মূকাভিনয় উপস্থাপন করেন। বাংলাদেশ চিনলো নতুন এক শিল্প এবং শিল্পীকে। বিশ্ব মূকাভিনয়ের উজ্জ্বল এক নক্ষত্র পার্থ প্রতিম মজুমদার দেশবাসীকে দেখালেন মূকাভিনয়।

এর পরের পুরোটাই একজন বিশ্বখ্যাত মাইম আর্টিস্ট হয়ে ওঠার গল্প। বাংলাদেশ টেলিভশনে অনুষ্ঠান করার পর ঢাকাস্থ আলিয়স ফ্রঁসেজ থেকে ডাক এলো। ফ্রান্সে গিয়ে মূকাভিনয় করার প্রস্তাব দিলো তারা। ১৯৮১ সালে পাড়ি জমালেন ফ্রান্সে। ফ্রান্সে গিয়ে তিনি বিশ্বখ্যাত মাইম আর্টিস্ট মার্শাল মারচুর গুরু এতিয়েন দ্যু ক্রর কাছে মাইমের তালিম নেয়া শুরু করেন। এতিয়েন দ্যুর কাছে তিনি কর্পোরাল মাইমের বিদ্যা গ্রহণ করেছিলেন।

ফ্রান্সের আরেক কিংবদন্তী মূকাভিনেতা মার্শাল মারচু ছিলেন বিশ্বের সবচাইতে জনপ্রিয় এবং শ্রেষ্ঠ মূকাভিনেতা। পৃথিবীজোড়া মানুষ তাকে চেনে। বছরে ৩৬৫ দিনের মধ্যে ৩০০ দিন মাইম উপস্থাপনের রেকর্ড রয়েছে তার। পার্থ প্রতিম মজুমদার মার্শাল মারচুর কাছেও মূকাভিনয়ের শিক্ষা নিয়েছিলেন। মারচুর কাছে মূলত মাইমের পারফেকশন শিখেছিলেন তিনি। পরবর্তীতে মার্শাল মারচুর দলেই তার জায়গা হয়েছিল।

স্টেজে মূকাভিনয় পারফর্ম করছেন পার্থ প্রতিম মজুমদার

স্টেজে মূকাভিনয় পারফর্ম করছেন পার্থ প্রতিম মজুমদার

মার্শাল মারচুর দলের সাথে তিনি যেখানেই শো করতে গিয়েছেন না কেন, প্রচারপত্রে দলের প্রতিটি সদস্যের পাশে তার দেশের নাম লেখা থাকে। অর্থাৎ পার্থ প্রতিম মজুমদারের নামের পাশে লেখা থাকে বাংলাদেশ। এভাবেই বিশ্ববাসী জেনেছে মাইমের বিচারে শ্রেষ্ঠত্বের দিক থেকে বিশ্বের দ্বিতীয় মাইম আর্টিস্ট একজন বাংলাদেশি। আর এভাবেই বিশ্বব্যাপী মাইমের জগতে ছড়িয়ে পড়েছে পার্থ প্রতিম মজুমদারের নাম।

বিজ্ঞাপন

ফরাসি টেলিভশন এবং সিনেমাতেও অভিনয় করেছেন পার্থ প্রতিম মজুমদার। ‘ওয়ান ডলার কারি, জেনিস অ্যান্ড জন, ‘ফার্মাসি দ্য গার্ড, ‘দ্য মর দ্য বেলভিল, ‘ভাই ভাই নামক ফরাসী সিনেমা সহ সুইডেনের ‘হান্ড্রেড স্টেপ অব জার্নি’ ও নরওয়ের ‘ওয়ান থাউজেন্ড ওয়ান’ সিনেমায় কাজ করেছেন তিনি। ২০১৪ সালে স্টিভেন স্পিলবার্গ প্রযোজিত ‘দ্য হান্ড্রেড ফুট জার্নি’ নামক একটি হলিউড সিনেমায় তিনি অভিনয় করেছেন। বিজ্ঞাপনেও রয়েছে তার পদচারণা। ওয়েস্টার্ন ইউনিয়ন, নাইকি, আইবিএম ও ম্যাকডোনাল্ডের মতো বিশ্বখ্যাত কোম্পানির পণ্যের বিজ্ঞাপনে মডেল হয়েও কাজ করছেন তিনি। কাজ করেছেন দেশের মোবাইল নেটওয়ার্ক কোম্পনি গ্রামীনফোনের বিজ্ঞাপনে।

ফ্রান্স সরকারের শেভালিয়র (নাইট) পুরস্কার গ্রহণ করছেন পার্থ প্রতিম মজুমদার

ফ্রান্স সরকারের শেভালিয়র (নাইট) পুরস্কার গ্রহণ করছেন পার্থ প্রতিম মজুমদার

এক মূকাভিনয়কে কেন্দ্র করে পার্থ প্রতিম মজুমদারের ঝুলিতে যত পুরষ্কার এবং সম্মাননা যোগ হয়েছে, তাতে করে তাকে আন্তর্জাতিকভাবে জীবন্ত কিংবদন্তী বলা যেতেই পারে। বাংলাদেশের একুশে পদক (২০১০) থেকে শুরু করে ফ্রান্সের নাইট উপাধি খ্যাত শেভলিয়র অ্যাওয়ার্ড জয় করে (২০১১) ফ্রান্সের সর্বোচ্চ খেতাব যুক্ত হয়েছে তার মুকুটে। এর আগে ফ্রান্সের জাতীয় থিয়েটারের মলিয়ের এওয়ার্ড (১০০৯) অর্জন করেছেন তিনি। কলকাতার যোগেশ মাইম একাডেমি থেকে পেয়েছেন মাস্টার অফ মাইম উপাধি। এথেন্স, নিউ ইয়র্ক, ডেনমার্ক, সুইডেনসহ সারা বিশ্বে বিভিন্ন দেশের পক্ষ থেকে একক মূকাভিনেতা হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছেন ১৯৮৮ সালে।

ব্যক্তিগত জীবনে স্ত্রী ঝুমু মজুমদার এবং দুই ছেলে-মেয়ে দোয়েল এবং সুপ্রতিম মজুমদার-সহ ফ্রান্সে বসবাস করছেন পার্থ প্রতিম মজুমদার। ১৯৮১ সালে ফ্রান্সে যাওয়ার আগে বাংলাদেশে তার হাত ধরেই শুরু হয়েছিল মাইমের চর্চা। এখনো তার হাতেই বেড়ে উঠছে মাইমের সম্ভাবনা এবং ব্যাপ্তি। ইউরোপের বিভিন্ন মাইম স্কুলে শিক্ষকতার পাশাপাশি ঢাকায় ও সারা দেশে মাইমের ওয়ার্কশপ করে থাকেন। মাইমের সাথে দেশীয় নৃত্য মুদ্রা ব্যবহার করে কন্টিনেন্টাল মাইমের চর্চাও তাঁর মাধ্যমেই শুরু। তিনি বাংলাদেশে মাইম ইন্সটিটিউট শুরু করার স্বপ্ন দেখেন। তিনি মনে করেন, বর্তমানে বাংলাদেশে চার দেয়ালের মাঝে ধুঁকতে থাকা শিশু-কিশোরদের চেতনা বিকাশের অন্যতম মাধ্যম হতে পারে মাইম। আর সেজন্যই তিনি বাংলদেশে মাইম ইন্সটিটিউট গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন। তিনি বলেন, ‘যা কিছু শিখেছি তা যেন বিলিয়ে যেতে পারি’।

স্ত্রী ঝুমু মজুমদার এবং দুই ছেলে-মেয়ে দোয়েল এবং সুপ্রতিম মজুমদার সহ পার্থ প্রতিম মজুমদার

স্ত্রী ঝুমু মজুমদার এবং দুই ছেলে-মেয়ে দোয়েল এবং সুপ্রতিম মজুমদার সহ পার্থ প্রতিম মজুমদার

আজ (১৮ জানুয়ারি) তার জন্মদিন। করোনা পরিস্থিতির কারণে এবারের জন্মদিন নিয়ে পার্থ প্রতিম মজুমদারের কোন পরিকল্পনা নেই। প্যারিস থেকে তিনি বলেন, ‘ফ্রান্সে করোনায় মৃত্যুর হার অনেক বেড়ে গেছে। প্যারিসে এখন কারফিউ জারি করা হয়েছে। সারা পৃথিবীর এই সংকটময় সময়ে জন্মদিন নিয়ে আমার কোন বিশেষ পরিকল্পনা নেই। সবাই সুস্থ থাকুক ভাল থাকুক পৃথিবী জুরে মহামারীর এ সংকট কেটে যাক এটাই এখন চাওয়া। গত প্রায় এক বছর ধরে সম্পুর্ণ ঘরে বসে আছি। কোন ধরণের কাজের সঙ্গে নিজেকে যুক্ত করিনি। এখন পর্যন্ত ভাল আছি সুস্থ আছি। তবে নিজের দেশ নিয়ে খুব দুশ্চিন্তায় থাকি। এই করোনার সময়ে অনেক গুণী মানুষের মৃত্য হয়েছে। খবরগুলো শুনলে মনটা খুব খারাপ হয়।’

ছবি ও তথ্যসূত্র: ইন্টারনেট

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন