বিজ্ঞাপন

৭ দিন পর চিরকুট পাঠালেন আটকে পড়া খনি শ্রমিকরা

January 18, 2021 | 5:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের একটি সোনার খনিতে আটকে পড়া শ্রমিকরা দুর্ঘটনার সাত দিন পর উদ্ধারকারীদের একটি চিরকুট পাঠিয়েছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

উদ্ধারকারীরা জানিয়েছেন, এক সপ্তাহ আগে ভূগর্ভে আটকে পড়া ২২ শ্রমিকের মধ্যে ১২ জন শ্রমিক এখনও জীবিত আছেন। বিস্ফোরণের পর নিখোঁজ বাকি ১০ শ্রমিকের ভাগ্যে কী ঘটেছে তা এখনও পরিষ্কার নয়।

এর আগে, ১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের নিকটবর্তী এখনও নির্মাণাধীন হুশান খনিতে একটি বিস্ফোরণের পর বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলে ওই ২২ শ্রমিক নিচে আটকে পড়েন।

এদিকে, চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানাচ্ছে, উদ্ধারকারীরা সরু একটি শ্যাফ্টের মধ্য দিয়ে কয়েকজন খনি শ্রমিকের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন। উদ্ধারকারীরা ওই গর্তের মধ্য দিয়ে একটি দড়ি নামানোর পর নিচে থেকে সেটি টানা হচ্ছে বলে অনুভব করেন। এরপর ওই গর্ত দিয়ে তারা নিচে খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল পাঠান।

বিজ্ঞাপন

ওদিকে, গর্ত দিয়ে আটকে পড়া শ্রমিকদের পাঠানো একটি চিরকুট থেকে জানা গেছে, জীবিত ১২ শ্রমিক খনির মধ্যভাগে আটকা পড়ে আছেন। জীবিত শ্রমিকরা খনির প্রবেশ পথ থেকে প্রায় ৬০০ মিটার (দুই হাজার ফুট) দূরে আছেন বলে ধারণা করা হচ্ছে। এই শ্রমিকদের উদ্ধার করা যাবে এমন আশায় উদ্ধারকারীরা বেশ কয়েকটি বিকল্প গর্তও খুঁড়ছেন বলে জানিয়েছে চীনের গণমাধ্যম।

প্রসঙ্গত, চীনের প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে। সুরক্ষা বিধিমালা না মানাই এর প্রধান কারণ বলে পশ্চিমা গণমাধ্যমের ধারণা। গত ডিসেম্বরে দেশটির একটি কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইড গ্যাস ছড়িয়ে ২৩ শ্রমিকের মৃত্যু হয়েছিল।

তারও আগে, সেপ্টেম্বরে চংকিংয়ের নিকটবর্তী আরেকটি খনির কনভেয়ার বেল্টে আগুন লেগে প্রচুর কার্বন মনোঅক্সাইড গ্যাস তৈরি হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন