বিজ্ঞাপন

আলমগীর কবির স্মরণে বিশেষ বক্তৃতা

January 18, 2021 | 6:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

চলচ্চিত্রকার, বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পুরোধা, লেখক ও মুক্তিযোদ্ধা আলমগীর কবির। স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিতে সবচেয়ে প্রভাব বিস্তারকারী চলচ্চিত্র ব্যক্তিত্ব আলমগীর কবির। ১৯৮৯ সালের ২০ জানুয়ারি দূর্ঘটনায় প্রয়াত হন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশে অন্যধারার চলচ্চিত্র নির্মাণের নেতৃত্বদান করা ছাড়াও আলমগীর কবির নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনে। নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সমালোচনা ও চলচ্চিত্র গবেষণার মননশীল আন্দোলনেও। বাংলাদেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে আলমগীর কবিরই প্রথপ্রদর্শক ছিলেন। আলমগীর কবিরকে ঘিরেই শুরু হয় বাংলাদেশের বিকল্প চলচ্চিত্র আন্দোলনের বাতাবরণ।

চলচ্চিত্রাচার্য আলমগীর কবিরের ৩২তম প্রয়াণ দিবস উপলক্ষে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) আয়োজন করেছে বিশেষ বক্তৃতা অনুষ্ঠান। ‘আলমগীর কবির: আচার্যের প্রাসঙ্গিকতা, সমকালে’ শিরোনামে এই অনুষ্ঠানটি ২০ জানুয়ারি (বুধবার) রাত সাড়ে ৮টায় অনলাইনে অনুষ্ঠিত হবে। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুনের সঞ্চালনায় এতে বিশেষ বক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্র সমালোচক, লেখক ও চলচ্চিত্র সংসদকর্মী মাহমুদুল হোসেন। আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

বিজ্ঞাপন

অনলাইন এই আয়োজনটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের ফেসবুক পেজ https://www.facebook.com/ffsb.bangladesh লিংক থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন