বিজ্ঞাপন

রস্ক প্রকল্পে অতিরিক্ত ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

January 18, 2021 | 8:31 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক-২) প্রকল্পে অতিরিক্ত অর্থায়ন করছে বিশ্বব্যাংক। এই প্রকল্পটি ভালোভাবে সমাপ্ত করতে ৬৫ লাখ ডলার দিচ্ছে সংস্থাটি। এজন্য সোমবার (১৮ জানুয়ারি) একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন চুক্তিতে সই করেছেন। ইআরডি ও বিশ্বব্যাংকের পাঠানো পৃথক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

রস্ক প্রকল্পের আওতায় কক্সবাজারের আটটি উপজেলায় এবং বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১৫-২৪ বছর বয়সী যুবক-যুবতীদের (৮৫ হাজার জন) দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া ১০টি সিটি করপোরেশনের আওতায় ঝড়ে পড়া ও সুবিধা বঞ্চিত ৩১ হাজার ২০০ বস্তিবাসী শিশুর প্রাথমিক শিক্ষা কার্যক্রম হাতে নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দ দেওয়া এসডিআর এবং ইউএস ডলারের এক্সচেঞ্জ রেটজনিত কারণে যে ঘাটতি সৃষ্টি হয়েছে সেটি পূরণে এই অর্থ ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। দ্বিতীয়বারের মতো অতিরিক্ত দেওয়া ঋণে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ছয় মাস মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রকল্পটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর বাস্তবায়ন করছে। অতিরিক্ত এ অর্থ ৫ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে বাংলদেশকে পরিশোধ করতে হবে। এছাড়া ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক এক দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন