বিজ্ঞাপন

ভূমি সংক্রান্ত কাগজ জালিয়াতি বন্ধে আসছে নতুন আইন

January 18, 2021 | 8:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভূমি ও ভূ-সম্পদ সম্পর্কিত জালিয়াতির কারণে হয়রানির শিকার হওয়া প্রকৃত ভূসম্পত্তির মালিকদের দ্রুত প্রতিকার দিতে নতুন আইন করবে সরকার। এরই মধ্যে এ সংক্রান্ত আইনের খসড়া প্রণয়নের প্রস্তুতি নিতে শুরু করেছে ভূমি মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ে ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে। ভূমি সংক্রান্ত কাগজ জালিয়াতি প্রতিরোধে প্রস্তাবিত নতুন আইন বিষয়ক এই কর্মশালার আয়োজন করে ভূমি মন্ত্রণালয়।

খাস জমি দখল, জাল দলিল ও খতিয়ান তৈরি, বালু ফেলে নদীর জমি দখলের মতো বিষয়সহ জমিজমা সংক্রান্ত অন্যান্য জালিয়াতি এবং জবরদখল সংক্রান্ত অন্যান্য বিষয়ে একটি আইন প্রণয়নে প্রয়োজনীয় কর্মকাণ্ডের অংশ হিসেবে এই কর্মশালা আয়োজন করা হয়। আইন বিশেষজ্ঞ, মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তারা এতে অংশ নেন। তারা দলিল জালিয়াতি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাদের মতামত ও অভিজ্ঞতা তুলে ধরেন।

ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান সবার মতামত নিয়ে পরবর্তী কার্যক্রম হাতে নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

কর্মশালায় আলোচক হিসেবে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদ করিম, মুহাম্মদ সালেহউদ্দীন, প্রদীপ কুমার দাস ও যুগ্মসচিব মো. কামরুল হাসান ফেরদৌস উপস্থিত ছিলেন। আইন বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুস, আকতারুজ্জামান, ড. কাজী জাহেদ ইকবাল ও খন্দকার শাহরিয়ার শাকিব।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের আইন ও জরিপ শাখার যুগ্মসচিব ও উপসচিবরা। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও অধিগ্রহণ), উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তারাও কর্মশালায় আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন