বিজ্ঞাপন

‘কম কার্বন নিঃসরণে প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করছে বাংলাদেশ’

January 18, 2021 | 9:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বিজ্ঞাপন

তিনি বলেন, জনগণকে জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব থেকে রক্ষা করতে সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়ে চলেছে। অভিযোজন আমাদের অন্যতম প্রধান অগ্রাধিকার হলেও টেকসই উন্নয়নের লক্ষ্যে কম কার্বন নিঃসরণেও বাংলাদেশ প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করে চলেছে।

সোমবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন কেন্দ্র (আইসিসিএসিএডি), গ্লোবাল সেন্টার অ্যাডাপ্টেশন (জিসিএ) ও জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরামের (সিভিএফ) যৌথ আয়োজন ‘৭ম বার্ষিক গবেষণা গ্লোবাল সম্মেলনে’র ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী তার সরকারি বাসভবন থেকে অনুষ্ঠানে যুক্ত হন।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ঝড়ের তীব্রতা কমানোসহ জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে বৃক্ষরোপণের মাধ্যমে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরির কাজ চলমান আছে। আমরা প্রয়োজনীয় সব কাজই করছি। আমার মন্ত্রণালয় দেশের সবচেয়ে অসহায় ও দুর্বল জনগোষ্ঠীকে সম্ভাব্য সব সহায়তা দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

বিজ্ঞাপন

সরকারের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা তুলে ধরে পরিবেশমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার একটি জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রস্তুত শুরু করেছে। দীর্ঘ মেয়াদি কৌশলগত ১০০ বছরের ডেল্টা প্লান ২১০০ অনুমোদিত ও গৃহীত হয়েছে। জলবায়ু ক্ষতিগ্রস্থ ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে বাংলাদেশ বর্তমানে ও ভবিষ্যতেও জলবায়ু সহিষ্ণুতা বাড়ানোর কার্যক্রম জরুরিভাবে জোরদার করতে কাজ করছে।

ওয়েবিনারে জিসিএ সহসভাপতি বান কি মুন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী এবং জিসিএ’র বিশিষ্ট ফেলো আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিসিএইডি’র পরিচালক অধ্যাপক ড. সালিমুল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন